ফ্রান্সে পুরস্কৃত ‘কমলা রকেট’

ফ্রান্সে সদ্য সমাপ্ত  দক্ষিণ এশিয়া চলচ্চিত্র উৎসব (ফেস্টিভাল দ্যু ফিল্ম দ্য এশিয়া দ্যু সউড) এর ৬ষ্ঠ আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতলো বাংলাদেশের ‘কমলা রকেট’। খবরটি গ্লিটজকে নিশ্চিত করেছেন ইমপ্রেস টেলিফিল্মের কনসালটেন্ট (ফিল্ম) আবু শাহেদ ইমন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2019, 12:14 PM
Updated : 19 Feb 2019, 12:14 PM

গেল ১২ ফেব্রুয়ারি ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হয় ‘ফেস্টিভাল দ্যু ফিল্ম দ্যু এশিয়া দ্যু স্যুড’ এর ৬ষ্ঠ আসর। ৬ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের চলতি আসরে প্রাধান্য দেয়া হয় এশিয়ার তরুণ নির্মাতাদের।

প্রতিযোগিতা বিভাগে ‘কমলা রকেট’ ছাড়াও অংশ নেয়  ভারতের প্রখ্যাত নির্মাতা অনুরাগ কাশ্যপের ছবি ‘মুক্কাবাজ’, কর্ম তাকাপার ‘রালাং রোড’, হার্দিক মেহতার ‘রাউন্ড ফিগার’, নিকোলাস জোলের ‘সংঘর্ষ, দ্য টাইম অব দ্য ফাইট’, পাকিস্তানি নির্মাতা আরশাদ খানের ‘আবু: ফাদার’ এবং সাবিহা সুমারের ‘আজমাইশ: জার্নি থ্রু দ্য সাবকন্টিনেন্ট’।

সব ছবিকে ছাপিয়ে ১৮ ফেব্রুয়ারি উৎসবের শেষ দিনে প্রধান পুরস্কার জুরি প্রাইজ অর্জন করে ‘কমলা রকেট’।

গেল বছর মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘কমলা রকেট’। দেশে প্রশংসিত হওয়ার পাশাপাশি ছবিটি বিভিন্ন দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতেও বেশ দাপট দেখিয়েছে। এই ছবির জন্যই শ্রীলঙ্কায় ‘বেস্ট ডেব্যু ডিরেক্টর’ এর পুরস্কার জিতে নিয়েছেন নির্মাতা মিঠু। সম্প্রতি ছবিটি স্থান করে নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সে।

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’-এর চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও মিঠু। ছবির গল্পে‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ ও মোশাররফ করিম। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন জয়রাজ, সামিয়া সাঈদ, সেঁউতি, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল।