থার্টিফার্স্ট নাইটের প্রেক্ষিতে চলচ্চিত্র ‘জলঘড়ি’

থার্টিফার্স্ট নাইটের প্রেক্ষিতে নির্মিত হলো চলচ্চিত্র ‘জলঘড়ি’। আসাদ জামানের কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরেই।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 04:41 PM
Updated : 15 Jan 2019, 04:41 PM

নতুন বছরকে স্বাগত জানাতে ৩১ ডিসেম্বর ‘থার্টিফার্স্ট নাইট’ উদযাপনে একত্রিত হয় নানা শ্রেণী পেশার মানুষ। এমনই একটি দিনে একটি ঘটনাকে কেন্দ্র করে শহুরে কিছু অপরিচিত মানুষের একত্রিত হওয়ার গল্পে নির্মিত হলো চলচ্চিত্র ‘জলঘড়ি’।

স্বাধীন চলচ্চিত্রের ধারায় নির্মিত চলচ্চিত্রটি চিত্রায়িত হয়েছে ঢাকার ইস্কাটন,মগবাজার রেলগেট, রমনা, পুরাণ ঢাকার বাহাদুর শাহ্‌ পার্ক এলাকা, বাংলামোটর, শাহবাগ, মহাখালি, উত্তরা, নারায়ণগঞ্জ এবং চাঁদপুরে। 

চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দ্বীপান্বিতা মার্টিন ও হাসনাত রিপন।

নির্মাতা জানালেন, চলতি বছরের মাঝামাঝি সময়ে চলচ্চিত্রটি মুক্তির প্রস্তুতি নিচ্ছেন তিনি।

চলচ্চিত্রটি প্রসংগে নির্মাতা বলেন, “আমাদের দেশে সাধারণত একরৈখিক গল্পে সিনেমা হয়, সেই দিক থেকে আমাদের গল্প পুরোপুরি বহুমাত্রিক এবং আমরা ভীষণ জোর দিয়ে বলতে চাই এই ধরণের গল্প আমাদের দেশে এর আগে হয়নি, শুধু গল্প নয়, নির্মাণেও আমরা গৎ বাঁধা ফর্মেশনের বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি। স্বাধীন চলচ্চিত্রের ধারায় আমাদের সমস্ত কিছু হয়েছে। আমরা সবাই মিলে একটি স্বাধীন চলচ্চিত্র বানানোর চেষ্টা করেছি।”  

কেমন চলচ্চিত্র ‘জলঘড়ি’? নির্মাতা জানালেন- এই শহরের কিছু মানুষের জীবনে ৩১ ডিসেম্বরের রাতে আকস্মিক বা সময়ের বিবর্তনে ঘটে যাওয়া কিছু ঘটনা যা আমূল পাল্টে দেয় তাদের জীবন। পরস্পর যোগাযোগহীন মানুষগুলো দাঁড়িয়ে যায় একই কাতারে, জড়িয়ে যায় একজন আরেকজনের গল্পে, একজন আরেকজনের জীবনের স্রোতে।

নির্মাতার ভাষ্যে, “এই স্রোতে ভেসে যায় তাদের পারস্পরিক সম্পর্ক, উঠে আসে লোভ-লালসা, স্বপ্ন, আর থার্টি ফাস্ট নাইটের উৎসব আবহ, রাষ্ট্র আর সমাজ ব্যবস্থায় এই প্রভাব আর একে ঘিরে আমাদের হিপোক্রেসির লাগামহীনতা। এভাবেই একের পথ মাড়িয়ে এগিয়ে চলে আরেকজনের গল্প যা শেষমেশ মুখোমুখি দাঁড়িয়ে যায় নতুন বছরের উৎসব উদযাপনের প্রারম্ভকালে।”

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন- জয়িতা মহলানবিশ, রিমন সরকার, শোয়েব মনির, নুসরাত জাহান খান নিপা, নুসরাত পাপিয়া, রুশো, ইকতারুল ইসলাম, হুমায়ুন রশিদ সম্রাট, সেলিম আহমেদ, ইভান সাইর, শাজাহান সৌরভ, স্বপন, টিপু, বাবুল, আরাফাত, নেহাল, মর্জিনা মুনাসহ আরও অনেকে।