ছোটপর্দায় বিজয় দিবসের নানা আয়োজন

মহান বিজয় দিবস উপলক্ষে ছোটপর্দায় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠানমালা। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু অনুষ্ঠানের সূচি গ্লিটজ পাঠকের জন্য দেয়া হলো-

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2018, 03:05 PM
Updated : 15 Dec 2018, 03:08 PM
চ্যানেল আইতে ‘বিজয় মেলা’ ও ‘পোষ্টমাস্টার ৭১’

প্রতিবারের মতো এবারও চ্যানেল আই চত্বরে অনুষ্ঠিত হবে মহান বিজয়মেলা। এদিন সকাল ১১টা ৫ মিনিটে উপস্থিত থেকে জাঁকজমকপূর্ণ এ মেলা’র উদ্বোধন করবেন যুদ্ধাহত ও খেতাবধারী বীরউত্তম, বীর প্রতীক ও বীরবিক্রম, সেক্টর কমান্ডার ও উপাধিপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, সংস্কৃতিক ব্যক্তিত্ব, চ্যানেল আই-এর পরিচালনা পর্যদের সদস্য, গণমাধ্যম সম্পাদকসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ। দিনভর গান-কবিতা-চিত্রঙ্কনসহ নানা আয়োজনে অনুষ্ঠিতব্য এ মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় দুই মুখ ফেরদৌস-মৌসুমী অভিনীত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘পোষ্টমাস্টার ৭১’ চ্যানেল আইতে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হতে যাচ্ছে এদিন বিকেল ৩টা ৫ মিনিটে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি পরিচালনা করেছেন আবীর খান ও রাশেদ শামীম স্যাম। এ ছবিতে মৌসুমীর বিপরিতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ।

মুক্তিযুদ্ধের এই ছবিটি গত ১৪ ডিসেম্বর ঢাকার দু’টি হল যমুনা ব্লকবাস্টার ও বসুন্ধরা স্টারসিনেপ্লেক্সে মুক্তি দেওয়া হয়েছে।

জিটিভিতে দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে জিটিভি আয়োজন করেছে দিনব্যপী বিশেষ অনুষ্ঠানের। সকাল ১০ টা ১৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ বাংলা ছায়াছবি ‘রাবেয়া’। তানভীর মোকাম্মেলের পরিচালনায় এ ছবিতে অভিনয় করেছেন তৌকির আহমেদ, বন্যা মীর্জা, আলী যাকের, জোতিকা জ্যোতি প্রমুখ।

বেলা ৩টায় প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘বিজয়ের গান’। সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ ‘এই সন্ধ্যায়’ (বিজয় সারথীরা)। সোহেল রানার প্রযোজনায় এবং সৈয়দ হাসান ইমামের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি হয়ে আলোচনা করবেন বীর মুক্তিযোদ্ধা মাহমুদ সেলিম এবং নৃত্যশিল্পী লুবনা মরিয়ম।

সন্ধ্যা ৬টায় প্রচার হবে বিশেষ প্রামান্য অনুষ্ঠান ‘যুদ্ধ দিনের কথা’৭১। পুরো প্রামাণ্যচিত্রটি তৈরি করা হয়েছে বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী, (বীর প্রতীক) এম.পিকে নিয়ে। বিশেষ এই প্রামাণ্যচিত্রে মুক্তিযুদ্ধকালীন উল্লেখযোগ্য চারটি ঘটনার কথা বর্ণনা করেন এই বীর প্রতীক।

রাত ৭টা ৪৫মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘ক্রাক প্ল্যাটুন’। মাসুম শাহরিয়ারের রচনায় বিশেষ এই নাটকটি পরিচালনা করেছেন আবু হায়ত মাহমুদ। এতে অভিনয় করেছেন–ওমর আয়াজ অনি, সুমন আনোয়ার, তিনু করিম, সুজাত শিমুল, শাহ আলম দুলাল, মুকুল সিরাজ সহ আরও অনেকে।

রাত ৯টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান’। রাত ১২টায় প্রচারিত হবে মুক্তিযুদ্ধে সাত বীরশ্রেষ্ঠদের নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মহা নায়কেরা’

এটিএন বাংলায় রম্য অনুষ্ঠান ‘রাজার অতিথি’ ও নাটক অপেক্ষা

যাত্রাপালা ধরণের উপস্থাপনায় সাজানো হয়েছে রম্য অনুষ্ঠান ‘রাজার অতিথি’। আলী আসগর ইমনের গ্রন্থনা ও সাইফুল জামিলের পরিচালনায় অনুষ্ঠানটি প্রচার হবে রাত ৮টায়।

রাত ৯ টায় প্রচার হবে বিশেষ নাটক ‘অপেক্ষা’। নাটকটি রচনা করেছেন শফিকুর রহমান শান্তনু। পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। অভিনয় করেছেন, সুবর্ণা মুস্তাফা, আনিসুর রহমান মিলন, দীপা খন্দকার, কাজল সুবর্ণ ও আযম খান। মুক্তিযুদ্ধে স্বামীহারা এক স্ত্রীর ৪৭ বছরের অপেক্ষার গল্পে নির্মিত হয়েছে নাটকটি।

বাংলাভিশনে ‘বিসর্জন ৭১’

রাত ৯টা ৫মিনিটে প্রচারিত হবে নাটক ‘বিসর্জন ৭১’। সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় মুক্তিযুদ্ধ শুরুর দিকে পাকিস্তানী মিলিটারির তল্লাশির মুখে পুরাণ ঢাকার শাঁখারি বাজারের এক পরিবারের আতঙ্কগ্রস্থ এক রাত ও এক নবজাতকের জন্মের গল্পে নির্মিত হয়েছে নাটকটি।

এতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, মুনিরা মিঠু, জাকিয়া বারী মম, আহসান হাবিব নাসিম, সাহানা রহমান সুমী, শ্যামল মাওলা, সুজাত শিমূল প্রমুখ।

নাগরিক টিভির বিশেষ নাটক ‘আবদুল্লাহ’ ও ‘সাপ খেলা’

১৬ ডিসেম্বর রাত ৮টায় থাকছে নাটক ‘আবদুল্লাহ’। রচনা এবং পরিচালনায় কিবরিয়া ফারুকী। অভিনয়ে শাহবাজ সানি, সায়ক, মুনিরা মিঠু।

আবদুল্লাহ কওমী মাদ্রাসার পড়ালেখা শেষ করে মহল্লার একটি মাদ্রাসায় শিক্ষকতা করছে। তার বেতন খুব একটা ভালো না। মূলত সমসাময়িক বিষয়কে উপজীব্য করে মাদ্রাসায় পড়া আব্দুল্লাহর সুখ-দু:খের বিষয়গুলোকেই তুলে ধরা হয়েছে এই নাটকে।

রাত ৯টায় প্রচারিত হবে বিজয় দিবসের বিশেষ নাটক ‘সাপ খেলা’। রাজাকারের স্কুল কমিটির চেয়ারম্যান হওয়া ও স্কুলে জাতীয় সংগীত গাওয়া বন্ধ করে দেয়া নিয়ে এক নাটক নির্মাতা, অভিনেত্রীর প্রতিরোধের গল্পে নির্মিত হয়েছে ‘সাপ খেলা’।

মাসুম রেজার রচনায় এটি পরিচালনা করেছেন নাজমুল হুদা শাপলা। অভিনয়ে-জাহিদ হাসান, উর্মিলা শ্রাবন্তী কর, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

দীপ্ত টিভিতে প্রামাণ্যচিত্র ‘পাহাড়ে মুক্তিযুদ্ধ’

দীপ্ত টিভিতে ১৬ ডিসেম্বর সকাল ১১টা ৩০মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রমাণ্যচিত্র ‘পাহারে মুক্তিযুদ্ধ’। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতের প্রতিরোধ যুদ্ধ থেকে শুরু করে ১৬ ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ নয় মাস ১ নং সেক্টরের অধীন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের যুদ্ধের গল্প উঠে এসেছে এই প্রামাণ্যচিত্রে। পার্বত্য  চট্টগ্রাম অঞ্চলের রামগড় ও তার আশপাশের কয়েকজন আদিবাসী মুক্তিযোদ্ধার স্মৃতি চারণের মধ্য দিয়ে পাহাড়ি অঞ্চলের মুক্তিযুদ্ধের কিছু ঘটনাকেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

কাজী মিডিয়ালিমিটেড প্রযোজিত প্রামাণ্যচিত্র ‘পাহাড়ে মুক্তিযুদ্ধ’ গবেষণা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন ব্রাত্য আমিন।

এনটিভিতে বিশেষ নাটক ‘বাবা আসবেন’

রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ একক নাটক ‘বাবা আসবেন’। আনিসুল হক’র রচনায় নাটকটি পরিচালনা করেছেন হাবীব শাকিল। অভিনয় করেছেন- মেহজাবিন চৌধুরী, অরুণা বিশ্বাস, এটিএম রাসেল, ফখরুল বাশার মাসুম, এলিনা শাম্মী, জয়ী প্রমূখ।

মুক্তিযুদ্ধ পরবর্তী স্বাধীন দেশের মধ্যে পাকিস্তানী হানাদার বাহিনীর ক্যাম্প থেকে উদ্ধার করা একটি মেয়ের পরিনতির গল্প ‘বাবা আসবেন’।