শিক্ষক হওয়ার ইচ্ছা আছে: সাবিলা নূর

ছোটপর্দার পরিচিতমুখ সাবিলা নূর অভিনয়ের পাশাপাশি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে ইংরেজি বিভাগে পড়াশোনা করছেন। পড়াশোনা, অভিনয় ও স্বপ্ন নিয়ে গ্লিটজের মুখোমুখি হলেন তিনি।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 01:31 PM
Updated : 12 Dec 2018, 01:45 PM

গ্লিটজ: বিজয় দিবস উপলক্ষে কয়টি কাজ করছেন?

সাবিলা নূর: পরীক্ষার কারণে এবার খুব বেশি কাজ করা হয়নি। কারণ সারা বছর কাজ করলেও পরীক্ষার আগে পড়াশোনা করতে হয়। বিজয় দিবসে আশফাক নিপুণের ‘চাকা’ নামে একটি নাটকের কাজ করেছি। এটি ১৪ ডিসেম্বর চারটি চ্যানেলে প্রচার করা হবে। পরীক্ষার দুইদিন আগে নাটকটির শুটিং করেছি। সামনের সপ্তাহে আরও দুইটি নাটক প্রচার হবে। পরীক্ষা শেষে পুরোদমে কাজে ফিরব। ১৯ ডিসেম্বর থেকে শুটিং শুরু করব; চলবে ২৭ ডিসেম্বর অবধি।

গ্লিটজ: পড়াশোনা ও অভিনয়-একসঙ্গে দুইটির ভারসাম্য রাখেন কিভাবে?

সাবিলা নূর:
একটু কষ্ট হয়ে যায়। রোজ আমাকে ক্লাস করতে হয়। ছয়টায় ঘুম থেকে উঠে ক্লাস থেকে সরাসরি শুটিংয়ে যাই। যেহেতু শুটিংয়ে যেতে দেরি যায় সেহেতু আগে ছাড়ার কথাও বলতে পারি না। পরেরদিন কোনও পরীক্ষা থাকলেও শুটিং করতে হয়। আমার তরফ থেকে অনেক চেষ্টা থাকে। গাড়িতে যেতে যেতে মেকাপ করে নিতে হয়। এর জন্য অনেক সাক্রিফাইস করে নিতে হচ্ছে।

অনেক ভালো কাজ আসে-সেগুলো পরীক্ষার কারণে করতে পারি না। অন্যরা করে; মন খারাপ হয়। তবে আমি মনে করি, যারা করছেন না তারা আসলে অনেক বড় ভুল করছেন। আমি ব্যালেন্স করে দুটিই করতে পারছি। একটা বয়সের পর কিন্তু পড়াশোনাটা করতে পারব না।

অনেক কারণে অনেকে অভিনয় করতে পারে না। আমি গ্রাজুয়েশন শেষ করলে আমি অন্য পেশা বেছে নিতে পারব। দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা মাথায় রেখেই পড়াশোনা করছি।

গ্লিটজ: পড়ার বিষয় হিসেবে ইংরেজিকে কেন বেছে নিয়েছেন?

সাবিলা নূর:
ছোটবেলা থেকেই ইংরেজি সাহিত্যের প্রতি ঝোঁক ছিল। ছোটবেলায় অনেক বই পড়তাম; এখনও আমি সময় পেলে বই পড়ি। যেহেতু ইংলিশ মিডিয়ামে পড়েছি তাই আমার হয়তো বাংলার কথা বলতে একটু সমস্যা থাকতে পারে। বাংলা বই পড়ে ঠিক করার চেষ্টা করছি। শুধু যে ইংলিশ পড়ি তা না, বাংলা বইও পড়ি।

গ্লিটজ: পড়াশোনা শেষে পেশা হিসেবে কোনটিকে বেছে নিতে চান?

সাবিলা নূর: শিক্ষক হওয়ার খুব ইচ্ছা আছে। শিক্ষার্থীদের জীবনকে একজন শিক্ষক দারুণভাবে প্রভাবিত করতে পারেন। অনেক দূর এগিয়ে নিতে পারেন। শিক্ষকরা আমাকে অনেকভাবে সহযোগিতা করেছেন। ওনাদের থেকে অনুপ্রাণিত হয়েই শিক্ষকতা করার ইচ্ছাটা জন্মেছে মনে।

গ্লিটজ: অভিনয়শিল্পী সাবিলা নূর শিক্ষক সাবিলা নূরকে কিভাবে সহায়তা করবে বলে মনে করেন?

সাবিলা নূর: দুইটিই দুইটিকে সহায়তা করবে। আমার যত বেশি জ্ঞান থাকবে সেটা আমার জন্য ভালো। আমি শিক্ষক হলে অনেক কিছু শিখতে পারি যেগুলো আমার অভিনয়ে কাজে লাগাতে পারি।