কূটনীতিকদের প্রশংসা পেলো ‘জন্মভূমি’

চলতি বছর মুক্তির লক্ষ্যে সেন্সরে জমা পড়তে যাচ্ছে রোহিঙ্গা জনগোষ্ঠিকে নিয়ে নির্মিত চলচ্চিত্র জন্মভূমি।

‌গ্লিটজ প্র‌তিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2018, 11:59 AM
Updated : 25 Sept 2018, 01:08 PM

তার আগে রাজধানীর তেজগাঁওয়ের বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে সোমবার সন্ধ্যায় বর্ণাঢ্য আয়োজনে চলচ্চিত্রটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হলো দেশি-বিদেশি কূটনৈতিক ও শুভাকাঙ্ক্ষীদের জন্য।

রোহিঙ্গা জনগোষ্ঠির জীবন নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘জন্মভূমি’। নির্মাণ শেষে খুব শিগগিরই এটি সেন্সরে জমা দিতে যাচ্ছেন এর নির্মাতা প্রসূন রহমান।

তিনি জানান, চলতি বছরই চলচ্চিত্রটি মুক্তির পরিকল্পনা তার।

পরিচালক প্রসূন রহমান বলেন, “জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। বিশ্বব্যাপী এটি একটি আলোচিত রাজনৈতিক ইস্যু হলেও শেষ পর্যন্ত আমি একটি মানবিক গল্প বলতে চেয়েছি। আগত বিদেশি অতিথি ও কূটনীতিকরা চলচ্চিত্রটির প্রশংসা করেছেন। এটি অনেক বড় প্রাপ্তি।

“তবে, এটিই চূড়ান্ত কিছু নয়, মুক্তির আগে চলচ্চিত্রটির আনুষ্ঠানিক প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। তারপর দর্শকের কাছ থেকে যে প্রতিক্রিয়া মিলবে তাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড (আরটিভি)-এর ব্যানারে নির্মিত চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান। বিশেষ এ প্রদর্শনী’তে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। 

তথ্যমন্ত্রী বলেন, “জন্মভূমি থেকে কেউ যদি বিতাড়িত হয়, এর চাইতে বেদনাদায়ক, দুঃখজনক ঘটনা আর কী হতে পারে? ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় আমাদের এক কোটির মতো লোক ভারতে আশ্রয় নিয়েছিল। আমরা সেই বেদনা বুঝি। তাই নিজ ভূমি থেকে বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এখন আমরা চাই মিয়ানমার সরকার এই রোহিঙ্গাদের সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাক, তাদেরকে নাগরিকত্ব দিক, ভূমির অধিকার দিক।”

অনুষ্ঠানে বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোরশেদ আলম এমপি বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে পাঁচ দফা পরিকল্পনা তুলে ধরেছেন। তিনি রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ ও সম্মানের সঙ্গে ফিরে যাওয়ার ব্যাপারে বিশ্ব জনমতকে জাগিয়ে তুলেছেন। আমাদের এই চলচ্চিত্রটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবির প্রতিধ্বনি।”

 ‘জন্মভূমি’র বিশেষ প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত এম জমির, সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স অফিসার নিকোলাস পেপ, ইনফরমেশন অফিসার জে জে জোরিয়া, জাপান দূতাবাসের পাবলিক রিলেশন্স অ্যান্ড কালচারাল সেকশনের প্রধান মাচিকো ইয়ামামুরা প্রমুখ।

এছাড়া অভিনেত্রী জয়া আহসান, নির্মাতা সালাউদ্দিন লাভলু, গোলাম সোহরাব দোদুল, দীপঙ্কর দীপন, চিত্রনায়ক বাপ্পি এবং আরটিভির অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব, ক্রিয়েটিভ ডিরেক্টর সৈয়দা মুনিরা ইসলাম, উপ বার্তা প্রধান মামুনুর রহমান খানসহ চলচ্চিত্রটির অভিনয়শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিন’সহ আরও অনেকে।