তিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে  ‘হালদা’

তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে তৌকির আহমেদ পরিচালিত চলচ্চিত্র ‘হালদা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 01:04 PM
Updated : 22 July 2018, 01:04 PM

নির্মাতা হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রশংসিত হয়ে চলেছেন তৌকির আহমেদ। ২০১৬ সালে নির্মিত ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রের জন্য তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলেছেন সম্প্রতি। চলচ্চিত্রটি ইতিমধ্যে ১২টি আন্তর্জাতিক পুরস্কার ও ৬ মহাদেশের ৩০ টি দেশে প্রদর্শিত হয়েছে।

চলচ্চিত্রের এ আন্তর্জাতিক ভ্রমণ অব্যহত আছে তার পরবর্তী চলচ্চিত্র ‘হালদা’র ক্ষেত্রেও। চলচ্চিত্রটির জন্য ৫ টি আন্তর্জাতিক ও একটি দেশীয় পুরস্কার অর্জন করেছেন তৌকির। চলতি মাসে লন্ডনের ১৫তম রেইনবো চলচ্চিত্র উৎসব ও দক্ষিণ কোরিয়ার সিউলে বাংলাদেশি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করেছে চলচ্চিত্রটি।

নির্মাতা জানালেন, আসছে অগাস্ট থেকে আরও তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ পেয়েছে ‘হালদা’। এর মধ্যে আগামী ৩১অগাস্ট থেকে কসোভোতে অনুষ্ঠিতব্য ১১তম দ্য গডেস অন দ্য থ্রোন ফিল্ম ফেস্টিভালে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে হালদা।

রাশিয়াতে ৪ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিতব্য ১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অফ মুসলিম সিনেমা’র মূল প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করবে ‘হালদা’। সবশেষে, আগামী ৪ অক্টোবর ইতালিতে অনুষ্ঠিতব্য ২১তম রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভালে প্রতিযোগিতা করবে চলচ্চিত্রটি।

২০১৭ সালের ১ ডিসেম্বর সারাদেশে মুক্তি পায় চলচ্চিত্র ‘হালদা’। টানা দেড়মাস প্রায় শতাধিক প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয় দর্শক প্রশংসিত চলচ্চিত্রটি।

চলতিবছর তৌকির আহমেদ নির্মাণ করেছেন ভাষা আন্দোলনের উপর নির্মিত চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন বলিউডের লগান খ্যাত অভিনেতা যশপাল শর্মা, বাংলাদেশ থেকে সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, ফারুক আহমেদ, আফরোজা বানু প্রমুখ।

তৌকির আহমেদ জানান, শিগগিরিই ‘ফাগুন হাওয়ায়’ মুক্তির তারিখ ঘোষণা করতে যাচ্ছেন তিনি। সিনেমার আন্তর্জাতিক পোস্টারটি ডিজাইন করছেন তার স্ত্রী জনপ্রিয় অভিনেত্রী ও চিত্রশিল্পী বিপাশা হায়াত।