কাজ দেওয়ার নাম করে অনেকেই সুযোগ নিতে চায়: আলিয়া ভাট

বলিউডের কাস্টিং কাউচ নিয়ে এবার প্রকাশ্যে কথা বললেন ‘রাজি’ অভিনেত্রী আলিয়া ভাট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 12:03 PM
Updated : 21 May 2018, 12:03 PM

“অভিনয় করতে এসে কেউ খারাপ কোনও অভিজ্ঞতার স্বীকার হলে, বাবা-মাকে আগে পুরো বিষয়টি জানান। তারপর পুলিশের কাছে যান।” বলিউডে কাস্টিং কাউচ নিয়ে এবার এরকমই  বললেন আলিয়া।

সম্প্রতি ডেকান ক্রনিকল’কে দেওয়া এক সাক্ষাতকারে কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের বিরুদ্ধে অনেক কথা বলেছেন এই বলিউড অভিনেত্রী।

তিনি বলেছেন, “আমি জানি এবং বুঝি, অনেক ছেলে-মেয়েকেই ইন্ডাস্ট্রিতে কাজ পাওয়ার জন্য খুব খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়।

বলিউডে কাজ পাওয়ার জন্য প্রত্যেকেই নিজেদের মতো করে স্ট্রাগল করে। এই লড়াইয়ের সময় কিছু লোক তাদের কাজ দেওয়ার নাম করে সুযোগ নিতে চায়। এটা শুধু ভারতেই নয় গোটা বিশ্বজুড়েই ঘটছে।”

যদিও এই অভিনেত্রীকে এখনও এধরণের পরিস্থির মুখোমুখি হতে হয়নি। তবে তিনি অনেক তরুণ তরুণীর কাছ থেকে এরকম অনেক মেসেজ পেয়েছেন।

তার পরামর্শ, অভিনয় জগতে নিজেকে প্রমাণ করতে চাইলে, বলিউডে নিজেকে প্রতিষ্ঠা করতে চাইলে  নিজের ওপর বিশ্বাস এবং আস্থা রাখা জরুরি।

এর আগে বলিউডের কাস্টিং কাউচ নিয়ে সরব হয়েছেন রিচা চাড্ডা, কল্কি কোয়েচলিন, বিদ্যা বালন সহ একাধিক অভিনেত্রী।

অভিনয়জীবন শুরুর সময় অডিশন দিতে গিয়ে পরিচালকের নজর তার শরীরের সর্বত্র ঘোরাঘুরি করেছে বলে প্রকাশ্যে মন্তব্য করেছিলেন বিদ্যা।

বলিউড অভিনেত্রীদের পাশাপাশি দক্ষিণী অভিনেত্রী শ্রী রেড্ডিও কাস্টিং কাউচ নিয়ে মুখ খুলেছেন একাধিকবার। রাস্তায় নগ্ন হয়ে প্রতিবাদও জানিয়েছেন তিনি।

জনপ্রিয় দক্ষিণী পরিচালক সুরেশ বাবু, অভিরাম দগ্গুবতী, পবন কল্যাণ, গায়ক শ্রীরাম-এর বিরুদ্ধে তার অভিযোগের কারণে জোর শোরগোল শুরু হয়েছে দক্ষিণী সিনেমা জগতে।