শুরু হলো তানভীর মোকাম্মেলের ‘রুপসা নদীর বাঁকে’

শুরু হলো নির্মাতা তানভীর মোকাম্মেলের নতুন চলচ্চিত্র ‘রুপসা নদীর বাঁকে’র চিত্রায়ন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2018, 12:14 PM
Updated : 28 Feb 2018, 12:14 PM

নতুন চলচ্চিত্র নির্মাণ করছেন গুণী নির্মাতা তানভীর মোকাম্মেল। ২০১৬-২০১৭ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটির নির্মাণের কাজ শুরু হয়েছে গত ২৪ ফেব্রুয়ারি।

এ চলচ্চিত্রটির নির্মাণ কাজ চলছে খুলনা বটিয়াঘাটা উপজেলার ওয়াপদা বাঁধ জুড়ে।

তিরিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের প্রেক্ষিতে বর্ণিত হবে চলচ্চিত্রটিতে। দুই ঘন্টা দৈর্ঘ্যের এই কাহিনিচিত্রটির নাম ‘রূপসা নদীর বাঁকে’।

চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন জাহিদ হোসেন শোভন। অন্যান্য চরিত্রে দেখা যাবে খায়রুল আলম সবুজ, নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, চিত্রলেখা গুহ, কেরামত মওলা, ঝুনা চৌধুরী, আফজাল কবির, মাসুম বাশার, বৈশাখী ঘোষ, ইকবাল আহমেদ ও অন্যান্য অভিনয় শিল্পীদের।

শ্যুটিংস্থল থেকে বুধবার চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক সাজ্জাদ খান গ্লিটজকে বলেন, “২৪ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত এখানে টানা শ্যুটিং চলবে। পরে গাজিপুর, পাবনা ও ঢাকার বিভিন্ন এলাকায় বছরজুড়েই শ্যুটিং চলবে। খুলনায় নির্মাতা, কলাকুশলীসহ প্রায় শতাধিক সদস্যের একটি টিম শুটিং করছে।”

চলচ্চিত্রটি প্রসঙ্গে নির্মাতা তানভীর মোকাম্মেল গ্লিটজকে বলেন, “দেশে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজপ্রগতির আন্দোলনে বামপন্থীদের অনেক ভূমিকা ছিল। কিন্তু তাদের কথা কেউ তেমন বলে না। কিছু কিছু বামপন্থী নেতার ত্যাগ-তিতীক্ষা ও সাংগঠনিক দক্ষতা ছিল প্রবাদতুল্য।

বৃটিশ ও পাকিস্তান আমলে এরা কেউ কেউ বিশ-পঁচিশ বছর জেল খেটেছেন। এ ধরণের কিছু পুরনো বামপন্থী নেতাকে আমি কাছ থেকে দেখেছি। তাদেরই একজনের কাহিনি এটি। এ মানুষটিকে ১৯৭১ সালে রাজাকাররা গুলি করে মেরে ফেলে।”

চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করছেন মাহফুজুর রহমান খান।

সরকারি অনুদানের পাশাপাশি গণঅর্থায়নের মাধ্যমে চলচ্চিত্রটি নির্মাণ করছেন তানভীর মোকাম্মেল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক