এবার ‘বৃহন্নলা’র গান নিয়ে বিতর্ক!

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির ঘোষণার পর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’ সিনেমাটির। এবার ‘বৃহন্নলা’ সিনেমার ‘প্রিয় তোর কিসের অভিমান’ গানটির বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে। সিনেমায় ব্যবহৃত এই গানের কথা ও কন্ঠ দিয়েছেন দেবলীনা সুর। আর সঙ্গীতায়োজনে ছিলেন ইমন সাহা।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2016, 01:16 PM
Updated : 28 Feb 2016, 01:16 PM

এ ব্যাপারে গ্লিটজকে ইমন সাহা বললেন, “এই গানের টিউনটা অনেক পুরনো একটা টিউন। বেগম আক্তার থেকে শুরু করে মেহেদি হাসান পর্যন্ত অনেক ক্লাসিকাল শিল্পী ‘বালমা তুম ক্যায়া জানো’ গানটি গেয়েছেন। এটা হলো অরিজিনাল। এই লিরিকের উপরে এই সুরটা খুব প্রচলিত। কিন্তু সুরের উপর অনেক লিরিকেই এই বন্দিশটা গাওয়া হয়েছে। এই গানটি ত্রিশ, চল্লিশ, পঞ্চাশের দশকে গাওয়া হতো। পরবর্তীতে মেহেদি হাসান ‘বালমা তুম ক্যায়া জানো’ বন্দিশটা গজল আকারে করেছিলেন।”

পশ্চিমবঙ্গের নির্মাতা ঋতুর্পণ ঘোষের হিন্দি সিনেমা ‘রেইনকোট’-এ এই সুরে ‘পিয়া তোরা ক্যায়সা আভিমান’ গানটি ব্যবহার করা হয়, যেটির সংগীতায়োজন করেন দেবজ্যোতি মিশ্র। তাহলে সেই একই সুর এবং কাছাকাছি কথার গান কিভাবে ‘বৃহন্নলা’ সিনেমায় ব্যবহার করা হলো এমন প্রশ্নের জবারে গ্লিটজকে ইমন বললেন, “দেবজ্যোতি মিশ্র ‘বালমা তুম ক্যায়া জানো’ সুর থেকে অনুপ্রাণিত হয়ে একটি কম্পোজিশন করেছেন। এই কম্পেজিশনে তার সহযোগী হিসেবে আমার সহপাঠী ঋতুরাজ সেন কাজ করেছিলো। একদিন স্টুডিওতে আমরা যখন এই বন্দিশটা গাইছিলাম তখন মুরাদ ভাইয়ের এই সুর খুব পছন্দ হয়। তিনি এই সুরটা তার সিনেমায় ব্যবহার করতে চাইলে আমি সেই মুহূর্তেই ঋতুরাজের কাছ থেকে পরিস্কার ভাবে জানলাম যে, ‘রেইনকোট’ সিনেমায় দেবজ্যোতি মিশ্র ছাড়াও এই সুরটা মেহেদি হাসানসহ আরো অনেকেই ব্যবহার করেছেন। কারণ এটা খুবই পুরনো ও প্রচলিত সুর। সেক্ষেত্রে এই সুরের স্বত্তাধিকারী কেউই নয়। তাই এই সুর ব্যবহার করতে কোনো ঝামেলা নেই। আর একজন কম্পোজার মারা যাওয়ার পঞ্চাশ বছর পরে তার কাজ পাবলিক প্রপার্টি হয়ে যায়। আর এই সুরের অরিজিনাল কম্পোজার কে তা কেউই বলতে পারবে না। এজন্য সেন্সর বোর্ডের জুরি বোর্ডে যখন সিনেমা জমা দেয়া হয়েছে তখন আমি মুরাদ ভাইকে বলেই দিয়েছিলাম,‘প্রিয় তোর কিসের অভিমান’ গানের ক্ষেত্রে অবশ্যই লিখে দিবেন এই গানের মিউজিক কম্পেজিশন আমার হলেও এটা আমার করা সুর না। বরং এটা প্রচলিত সুর কিন্তু সংগৃহীত নয়।”

এই সুরটি কোনো ভাবেই চুরি করা হয়নি বলে দাবী করলেন ইমন। তিনি বললেন,“ আমি তো কখনোই দাবী করি নাই এটা আমরা করা সুর। তাহলে কেন আমাকে এমন অপবাদ দেয়া হচ্ছে। আমি তো বলেই দিয়েছি এটা প্রচলিত সুর। যারা বলছেন আমি চুরি করেছি এটা খুবই দুঃখজনক ।”

</div>  </p>