স্পটিফাই থেকে বলিউডের কয়েকশ গান ‘উধাও’

চুক্তি শেষ হওয়ায় হিন্দি সিনেমার গানগুলো সরিয়ে নিয়েছে স্পটিফাই। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 07:12 AM
Updated : 21 March 2023, 07:12 AM

সিদ্ধার্থ মালহোত্রা-ক্যাটরিনা কাইফের ঝড় তোলা গান ‘কালা চশমা’, বা দীপিকা পাডুকোনের ‘বাজিরাও মাস্তানি’ শুনতে মিউজিক স্ট্রিমিং ‘স্পটিফাই’ হাতড়ে কোনো লাভ হচ্ছে না। কারণ এই দুটো গানের সাথে বলিউডের হিন্দি সিনেমার কয়েক শো গান উধাও হয়ে গেছে ‘স্পটিফাই’ থেকে।

স্পটিফাই’ কর্তৃপক্ষ নিজেরা তাদের ‘প্ল্যাটফর্ম থেকে গানগুলো সরিয়ে নিয়েছে, কারণ এই মিউজিক স্ট্রিমে গানগুলো রাখার মেয়াদ পার হয়ে গেছে। নতুন করে গানগুলো রাখার বিষয়ে কর্তৃপক্ষের সাথে ‘স্পটিফাই’ কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি বলে জানিয়েছে বিবিসি।

তবে সাবস্ক্রাইবারদের কথা মাথায় রেখে ভারতের বিনোদন সংস্থা ‘জি মিউজিকের’ সঙ্গে নতুন করে চুক্তিতে পৌঁছাতে চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে স্পটিফাই।

পছন্দের গান খুঁজে না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্পটিফাই ব্যবহারকারীরা।

এখন আমি কি শুনবো?

বিবিসি  কথা বলেছে বলিউডি সিনেমার গানের ভক্ত ভীষ্ম রাইয়ের সঙ্গে। ‘মিউজিক কোচ ‘রাই জানান, তার পছন্দের ‘কলঙ্ক’, ‘রাম-লীলার’ মত কিছু সিনেমার গান তিনি প্লেলিস্টে রাখতেন। বিশেষ করে কোথাও যাওয়ার সময় যাত্রাপথে গানগুলো তিনি শুনতেন।

কিন্তু এখন স্পটিফাইতে গানগুলো খুঁজে না পাওয়ায় ক্ষোভ ঝরেছে রাইয়ের কণ্ঠে।

“আমার মন খারাপ হয়েছে, বিরক্তও হয়েছি। এই কাজটি স্রেফ পাগলামি।“

রাইয়ের কাছে তার পছন্দের গানগুলো ছিল দিনের ‘প্রাণশক্তি’।

“ ‘কলঙ্কের’ গানগুলো এত শুনতাম। সত্যিই মিস করব। গানগুলো আমার প্রতিদিনের একটা অংশ ছিল। মন ভালো রাখার জন্য গানগুলো শুনতাম। জানিনা এখন কী শুনব।“

বিবিসি জানিয়েছে, রাইয়ের মত অনেকের কাছে হিন্দি সিনেমার গান তাদের ‘অস্তিত্বের’ অংশ। সিনেমার মুক্তির পর অনেক বছর ধরে গানগুলো শ্রোতারা শুনে থাকেন। ফ্লপ হওয়া অনেক সিনেমার কথা মানুষ মনে না রাখলেও সেটির গান ভালো হলে মানুষ শোনে।

রাইয়ের সহকর্মী জিনাততো ক্ষেপে গিয়ে স্পটিফাই থেকে তার সাবস্ক্রিপশনই বাতিল করেছেন।

তিনি বলেন, “স্পটিফাই রাখার কোনো অর্থ আর দেখছি না।

স্পটিফাই কি বলছে?

ওয়েবসাইটে নিজেদের অবস্থানের ব্যাখ্যায় স্পটিফাই বলেছে, তাদের প্ল্যাটফর্ম বিশ্বের সমস্ত সংগীত ও পডকাস্টকে শোনার সুযোগ দেয় না। অন্য যে কোনো স্ট্রিমিং সেবার মত স্পটিফাইও প্রকাশক বা মালিকদের সঙ্গে ‘লাইসেন্সিং’ চুক্তি করে। ওই চুক্তির আওতায় গানগুলো প্ল্যাটফর্মে রাখা হয়।

স্পটিফাইয়ের ভাষ্য, নেটফ্লিক্স’ বা এরকম স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে একই নিয়ম আছে।

বলিউডি গানগুলোর সঙ্গে মেয়াদ শেষ হয়ে গেছে জানিয়ে স্পটিফাই বলছে, “নতুন করে চুক্তি করা হয়নি। তবে ভারতের ‘জি মিউজিকের’ সঙ্গে সমঝোতার পথ খুঁজেতে আমরা চেষ্টা চালিয়ে যাব।”