‘লাল শাড়ি’ নিয়ে প্রযোজনায় অপু বিশ্বাস

লাল শাড়ি সিনেমা ফেরাবে তাঁতশিল্পের হারানো ঐতিহ্য, এমন প্রত্যাশাই এল মহরতে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 04:22 AM
Updated : 25 Sept 2022, 04:22 AM

রূপালী পর্দার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস এবার নাম লেখালেন প্রযোজকের খাতায়। চলতি অর্থ বছরে তিনি সরকারি অনুদান পেয়েছেন ‘লাল শাড়ি’ নামের একটি সিনেমার জন্য, যার চিত্রনাট্য লেখা হয়েছে ঐতিহ্যবাহী তাঁতশিল্প নিয়ে।

শনিবার রাতে এ সিনেমার মহরতে উপস্থিত ছিলেন অভিনেতা সাইমন সাদিক, শহীদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, নিপুণ আক্তার, প্রার্থনা ফারদিন দীঘি, পরিচালক বন্ধন বিশ্বাস, মুশফিকুর রহমান গুলজার, সোহানুর রহমান সোহান, গাজী মাহাবুব এবং ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা।

নায়ক সাইমন সাদিক বলেন, “লাল শাড়ি নির্মিত হচ্ছে আমাদের ঐতিহ্যবাহী তাঁতশিল্প ঘিরে, যা আমাদের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। যদিও আজ তাঁতশিল্প তার ঐতিহ্য হারাতে বসেছে। আমরা বিশ্বাস করি লাল শাড়ি সিনেমার মধ্য দিয়ে তাঁতশিল্প তার হারানো ঐতিহ্য ফিরে পাবে।”

এই অভিনেতার আহ্বান: “অপু বিশ্বাস ও বন্ধন বিশ্বাসের প্রতি আমি বিশ্বাস করেছি, আপনারাও বিশ্বাস করুন- আমরা একটা অসাধারণ ছবি উপহার দিতে যাচ্ছি।”

অপু বিশ্বাস তার বাবা উপেন্দ্র নাথ বিশ্বাস ও মা শেফালী বিশ্বাসের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন। মোমবাতি জ্বালিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে বাবা-মাকে স্মরণ করেন তিনি।

অনুষ্ঠানে অপু বিশ্বাস সবার কাছে দোয়া চেয়ে তার ‘লাল শাড়ি’ সিনেমার পাশে থাকার আহ্বান জানান। তিনি বলেন, “আমরা চেষ্টা করব একটি উপভোগ্য সিনেমা উপহার দিতে।”

বাবা-মাকে স্মরণ করে অপু বলেন, আজ তিনি যতটুকু ‘উঠে দাঁড়িয়েছেন’, তার পেছনে ছিল মায়ের ভালোবাসা ও ভরসা, আরও ছিল কিছু মানুষের ‘অবহেলা’, যারা বিশ্বাসই করেননি, অপু বিশ্বাস সিনেমাটা বোঝে!

লাল শাড়ি পরেই মহরতে এসেছিলেন অপু বিশ্বাস। তিনি বলেন, “বছর দুই আগে আমাকে নিয়ে একটা কথা উঠল, আমি নাকি সিনেমা বুঝি না! প্রযোজনা প্রতিষ্ঠান কীভাবে চালাতে হয় সেটা জানি না। অথচ তখন আমার সিনেমার সংখ্যা একশ ছাড়িয়েছে।

“যাই হোক, সেসব কথা আর মায়ের সাহসে আমি আজ এখানে। আমি মনে করি, যে কোনো সাকসেসফুল মানুষের পেছনে তার মায়ের অবদান থাকেই। আমার ক্ষেত্রেও তাই হয়েছে। মা সবসময় চাইতেন, প্রযোজক হিসেবে যেন আমার শুরুটা অনুদানের সিনেমা দিয়ে হয়। সেটাই হল। অথচ মা আর আমার সঙ্গে নেই। আমার প্রযোজনা প্রতিষ্ঠান ‘অপু-জয় চলচ্চিত্র’ নামটিও মা দিয়েছেন। আমি জানি, তিনি না থেকেও আমার সঙ্গেই আছেন।”  

সরকারি অনুদানের এই সিনেমা পরিচালনা করছেন বন্ধন বিশ্বাস। মহরতে জানানো হল, শিগগিরই শুরু হবে লাল শাড়ির শুটিং। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক