ঢাবি নাট্যোৎসবে সম্মাননা পাচ্ছেন আসাদুজ্জামান নূর

উৎসবে ঢাকা বিশ্ববিদ্যারয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ১ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত দেখানো হবে ১৫টি নাটক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 08:35 AM
Updated : 24 Nov 2022, 08:35 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক নাট্যোৎসবে এবার বিশেষ সম্মাননা পাচ্ছেন অভিনেতা আসাদুজ্জামান নূর।

উৎসবের এই ষোড়শ আসরের উদ্বোধনী অনুষ্ঠান হবে ১ ডিসেম্বর। ‘হে উৎসুক দৃষ্টিপাত, এ তীর্থে আসো যদি হে শ্রীজ্ঞান, কায়ায় কায়ায় সৃজিব/ নব নব জীবনের মানুষ-রূপ-আখ্যান’ প্রতিপাদ্যে আট দিনের এ নাট্যোৎসবের আয়োজন করেছেন ঢাবি থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

উৎসবে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে ৮ ডিসেম্বর পর্যন্ত দেখানো হবে মোট ১৫টি নাটক। উদ্বোধনী দিনেই সম্মাননা জানানো হবে আসাদুজ্জামান নূরকে।

থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান মো. আশিকুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশের নাট্যচর্চায় ঢাবি কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব গুরুত্বপূর্ণ একটি জায়গা তৈরি করে নিতে পেরেছে। এটা আমাদের জন্য ভালো লাগার। এই উৎসবে এবার আসাদুজ্জামান নূরকে বিশেষ সম্মাননা জানানো হবে। ইতোপূর্বে এই বিশেষ সম্মাননা পেয়েছেন সেলিম আল দীন, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আলী যাকের, আতাউর রহমান ও রামেন্দু মজুমদার।”

খবরটি পেয়ে আসাদুজ্জামান নূর গ্লিটজকে বলেন, “সম্মাননা পাওয়ার খবরটি তো অবশ্যই আমার জন্য আনন্দের। এর আগে যারা এই সম্মাননা পেয়েছেন তারা দেশের নাট্যচর্চায় বিশিষ্টজন। তাদের পাশাপাশি এবার আমাকে বিবেচনা করা হয়েছে, এটা তো অবশ্যই ভালো লাগার।”

এক সংবাদ বিজ্ঞপ্তিতে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ বলেছে, এবারের উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে  ৬টায় নাটকের প্রদর্শনী শুরু হবে। নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীরা; আর অভিনয় করেছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক