ইরানি মেয়েদের সাহসে প্রিয়াঙ্কা অবাক

“আমি আপনাদের সাহস এবং দৃঢ়তা দেখে বিস্মিত,” লিখেছেন প্রিয়াঙ্কা চোপড়া

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 03:25 PM
Updated : 7 Oct 2022, 03:25 PM

নীতি পুলিশের হেফাজতে এক নারীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানজুড়ে চলা বিক্ষোভে আকুণ্ঠ সমর্থন জানালেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া।

ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি বলেছেন, ইরানি মেয়েদের সাহসে তিনি বিস্মিত, অবাক।

“যেভাবে তারা রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছেন, তা দেখে সম্ভ্রম জাগে। তাদের কণ্ঠস্বর বহুদিন ধরে রুদ্ধ ছিল, তারই বিস্ফোরণ হয়েছে, তারা (নারীরা) আর থামবেন না, থামানো সহজও নয়। “

টাইমস অব ইন্ডিয়া লিখেছে, ইতোমধ্যে ইরানে বিক্ষোভরত নারীদের সমর্থন জানিয়েছে বিশ্বের অনেক খ্যাতিমান ব্যক্তি। এবার সেই তালিকায় নাম যুক্ত হল প্রিয়াঙ্কার নাম।

ইরানি নারীদের উদ্দেশ্যে প্রিয়াঙ্কা বলেন, “পিতৃতান্ত্রিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিজেদের অধিকার আদায়ে চ্যালেঞ্জ করা, জীবনের ঝুঁকি নেওয়া সহজ নয়। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন আপনারা পথে নামছেন।“

গত ১৩ সেপ্টেম্বর ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের অভিযোগে গ্রেপ্তার করে নগরীর নীতি পুলিশ। এর তিনদিন পর পুলিশি হেফাজতে মাশার মৃত্যু হয়। মারা যাওয়ার আগে ওই তরুণী তিন দিন কোমায় ছিলেন।

আমিনির মৃত্যুর প্রতিবাদে প্রথমে ইরানের কুর্দি অধ্যুষিত উত্তরপশ্চিমাঞ্চলে বিক্ষোভ শুরু হয়, যা ক্রমে দেশটির ৫০টির বেশি শহর ও নগরে ছড়িয়ে পড়ে। বিক্ষোভে এরই মধ্যে দেড় শতাধিক মানুষের প্রাণ গেছে বলে একটি মানবাধিকার সংগঠনের ভাষ্য।

প্রতিবাদে নারীরা রাস্তায় নেমেছেন, কেটে ফেলছেন চুল। সরকারবিরোধী নানা স্লোগান দিয়ে প্রকাশ্যে হিজাব পোড়াচ্ছেন।

আন্দোলনকারীদের কথা শোনার জন্য ইরানের ক্ষমতাসীনদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রিয়াঙ্কা। মাশাকে উৎসর্গ করে একটি সাদাকালো চিত্রকর্মও তিনি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়।

দেশটিতে সাম্প্রতিক ভিডিও যুক্ত করে পোস্টের শেষে প্রিয়াঙ্কা নারীদের এই আন্দোলনে ইরানবাসীকে সমবেত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, “সবাই সোচ্চার হন। জেগে ওঠা কণ্ঠকে থামানো যাবে না। আমি আপনাদের সাথে আছি।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক