‘আগুনের পাখি’ হয়ে আসছেন জ্যোতিকা জ্যোতি

জ্যোতির ভাষ্য, এখানে আগুন বলতে সেই নারীকে বোঝানো হয়েছে, যার ভেতরে ‘জাগরণের ক্ষুধা ও শক্তি’ আছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 12:18 PM
Updated : 6 Feb 2023, 12:18 PM

সময়ের নানা সীমাবদ্ধতাকে জয় করে নারীদের এগিয়ে চলার গল্প নিয়ে তৈরি সিনেমা ‘আগুনের পাখি’তে পর্দায় আসছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

আউয়াল চৌধুরীর পরিচালনায় এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে কাজ করবেন তিনি। সোমবার চুক্তিপত্রে স্বাক্ষরের ছবি ফেইসবুকে পোস্ট করে জ্যোতি লিখেছেন, “বছরের প্রথম চুক্তি! চলচ্চিত্র আগুনের পাখি।“

যোগাযোগ করা হলে জ্যোতি গ্লিটজকে বলেন, “আগুনের পাখি সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছি। আধুনিক নারীদের জাগরণের প্রেক্ষাপটে এগিয়েছে এর গল্প। গল্পটি পড়ে ভালো লেগেছে।”

সিনেমার নামের ব্যাখ্যা দিয়ে এ অভিনেত্রী বলেন, “এখানে আগুন বলতে সেই নারীকে বোঝানো হয়েছে যার ভেতরে জাগরণের ক্ষুধা ও শক্তি আছে। যাকে দেখে অন্য নারীরাও মানসিক সাপোর্ট পায়। অন্য নারীদের বলা হয়েছে পাখি।”

“নামটা নেওয়া হয়েছে রূপকথার ফিনিক্স পাখি থেকে। ফিনিক্স পাখি যেমন একবার পুড়ে সেই আগুন থেকে আবার জন্ম নেয়; সিনেমার প্রধান চরিত্রও তেমন পুড়ে পুড়ে আবার জন্ম নেয়।”

জ্যোতি বলেন, “পরিচালক যখন গল্পটা নিয়ে আসেন, খুবই পছন্দ হয়। তারপরও আমি সময় নিচ্ছিলাম। কিন্তু পরিচালক বললেন, ‘এই গল্পে আপনাকেই লাগবে।’ সবদিক ভেবে চিন্তে রাজি হয়ে গেলাম। আমার মনে হয়েছে গল্পটা খুবেই সময় উপযোগী। নারীদের ঘুরে দাঁড়াতে সহায়তা করবে।”

সিনেমার অন্যান্য চরিত্র এখনো নির্ধারিত হয়নি জানিয়ে জ্যোতি বলেন, দ্রুতই সবকিছু ঠিকঠাক করে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। আগুনের পাখির শুটিং জুন-জুলাইতে শুরু হবে বলে আশা করছেন তিনি।

এছাড়া এ বছর অনুদানের সিনেমা ‘অনিল বাগচীর একদিন’–এ অতসী চরিত্রে অভিনয় করছেন জ্যোতি।

২০০৪ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক প্রতিযোগিতা দিয়ে মিডিয়ায় পা রাখেন ময়মনসিংহের মেয়ে জ্যোতিকা জ্যোতি। পরের বছরই অভিনেত্রী সারাহ বেগম কবরীর পরিচালনায় ‘আয়না’ সিনেমায় কাজ করেন।

শুরু থেকেই ‘বেছে বেছে’ কাজ করছেন চলচ্চিত্র ও টিভি নাটকে। নন্দিত নরকে, জীবনঢুলী, রাজলক্ষ্মী শ্রীকান্ত, লাল মোরগের ঝুঁটিসহ আরও কিছু সিনেমায় কাজ করেছেন তিনি।

অভিনয়ের পাশাপামি ‘খনা অর্গানিক’ নামে একটি গ্রোসারি শপ এবং ‘রায় হাউজ’ নামে একটি প্রোডাকশন হাউজ চালাচ্ছেন জ্যোতি।