মঞ্চে আসছে লোক নাট্যদলের ‘সুন্দর’

মোহিত চট্টোপাধ্যায় রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 05:23 PM
Updated : 17 May 2023, 05:23 PM

মঞ্চে আসছে লোক নাট্যদলের নতুন নাটক ‘সুন্দর’। আগামী শনিবার (২০ মে) সন্ধ্যায় ঢাকায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। এটি এই নাট্যদলের ৩১তম প্রযোজনা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে লোক নাট্যদল জানিয়েছে, ‘সুন্দর’র মঞ্চায়ন উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। মোহিত চট্টোপাধ্যায় রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী।

‘সুন্দর’ নাটকটিতে অভিনয় করছেন আবদুল্লাহ আল হারুন, মিনহাজুল হুদা দীপ, সোহেল মাসুদ, তানজিনা রহমান, সাদেক ইসলাম, জান্নাতুল ফেরদৌস মিষ্টি, তৌহিদ মোস্তাক নীল প্রমুখ।

নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, আলোক পরামর্শ ও পরিকল্পনা করেছেন ঠান্ডু রায়হান ও জি এম সিরাজুল হোসেন। আবহ সংগীত ও পোশাক পরিকল্পনা করেছেন কামরুন নূর চৌধুরী। মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন সোহেল মাসুদ ও মঞ্চসজ্জা ব্যবস্থাপনায় সুধাংশু নাথ।

নাটকের বিষয়বস্তু প্রসঙ্গে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,“আমরা সাধারণত সুন্দর বলতে মানুষের বাহ্যিক বা শারীরিক সৌন্দর্যকেই দেখি এবং তাদের গুণগান করি। অপরদিকে দেখতে অসুন্দর বা কম সুন্দর মানুষকে অপছন্দ করি বা এড়িয়ে চলি। শুধুমাত্র তার কম সুন্দর দিকটাকে নিয়ে চর্চা করে করে সংকীর্ণ গণ্ডির মধ্যে আবদ্ধ করে ফেলি।

“প্রত্যেক মানুষের তা মানুষটার চেহারা যেরকমই হোক বা উচ্চতায় যতটাই খাটো হোক না, তার মধ্যেও অন্তঃর্নিহিত কোনো সৌন্দর্য রয়েছে যা অনাবিষ্কৃতই থেকে যায়। পাশাপাশি সেই মানুষের কর্মগুন, দক্ষতা ও সমাজে অবদান রাখার মতো গুণাবলী তাকে সুন্দর করে তুলতে পারে এবং এর স্বীকৃতি তার জীবনকে নতুনভাবে উজ্জীবিত করতে পারে।

“আমরা ভাবি না যে, পৃথিবীতে সম্পূর্ণ সুন্দর বা সর্বগুনে গুণান্বিত পরিপূর্ণ মানুষ যেমন নেই, আবার একবারে অসুন্দর মানুষও নেই। কিন্তু মানুষের সেই সুন্দর রূপ আমরা আবিষ্কার করতে পারিনা। মানুষের সেই সৌন্দর্য খুঁজে বের করতে পারলে, সেই সুন্দরের প্রশংসা করতে পারলে পৃথিবীটা অন্যরকম সুন্দর হয়ে উঠতে পারে।”