আমার জীবনটা বদলে গেল: নুহাশ হুমায়ূন

নুহাশের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘মশারি’তে নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হলেন দুই অস্কারজয়ী।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 08:17 AM
Updated : 29 Nov 2022, 08:17 AM


নবীন চলচ্চিত্র নির্মাতা নুহাশ হুমায়ূন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘মশারি’তে নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন দুজন অস্কারজয়ী। 

তাদের একজন যুক্তরাষ্ট্রের অভিনেতা, কমেডিয়ান এবং চলচ্চিত্রকার জর্ডান পিল বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লের জন্য অস্কার পান ২০১৮ সালে। আর ব্রিটিশ অভিনেতা ও র‌্যাপার রিজ আহমেদ লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের জন্য অস্কার পেয়েছেন। 

তাদের দুজনের ‘মশারি’তে যুক্ত হওয়ার খবর সোমবার প্রকাশ করে বিনোদন সাময়িকী ‘ভ্যারাইটি’।

সেই খবর নিজের ফেইসবুক আইডিতে শেয়ার করে নুহাশ লিখেছেন, “আমার জীবনটা বদলে গেল। টিম মশারিকে ধন্যবাদ ইতিহাস তৈরি করার জন্য।”

পিল ও রিজ এ প্রকল্পে এক্সিকিউটিভ প্রডিউসার হিসেবে যুক্ত হয়েছেন মাঙ্কিপও এর প্রেসিডেন্ট উইন রোজেনফেল্ড, ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাকশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডানা গিলস এবং লেফট হ্যান্ডেড ফিল্মসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, হেড অফ টেলিভিশন অ্যালি মুরের মাধ্যমে।

রোজেনফেল্ড ও গিলস এক বিবৃতিতে বলেন, “মশারি এমন একটি হরর শর্টস, যা প্রথম ফ্রেম থেকে আকর্ষণীয়। এটি বেঁচে থাকা, ভালোবাসা এবং পারিবারিক সম্পর্কের একটি সিনেমা, আবার এটাকে ভয়ঙ্কর সিনেমাও বলা যায়। মাঙ্কিপও সিনেমাটির সঙ্গে যুক্ত হতে পেরে আনন্দিত।”

রিজ ও মুর বিবৃতিতে বলেন, “সিনেমাটি আমাদের অবচেতন ভয়কে জাগিয়ে তোলে, যার মধ্যে আছে শৈশবের দানব থেকে শুরু করে সর্বনাশা কোনো ভবিষ্যৎ নিয়ে ভয়। নুহাশ একসঙ্গে ভয় এবং দুই বোনের একটি আবেগময় বেঁচে থাকার গল্প বুনেছেন। সঙ্গে আছে ঔপনিবেশিকতা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ও। আমরা নুহাশের দলে যোগ দিতে পেরে রোমাঞ্চিত।”

এ খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশের আলোচিত চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। সোমবার রাতে তিনি ফেইসবুকে লিখেছেন, “কী আনন্দের খবর! নুহাশের মশারিতে এক্সকিউটিভ প্রডিউসার হিসেবে যুক্ত হলেন জর্ডার পিল এবং রিজ আহমেদ। আশা করি সিনেমাটি শর্টফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিতবে।”

মশারি এসএক্সএসডব্লিউ জুরি অ্যাওয়ার্ড, ফ্যান্টাসিয়া, হলিশর্টস, মেলবোর্ন ফেস্টিভ্যাল থেকে বেশ কিছু পুরস্কার জিতেছে। ভ্যারাইটি তাদের প্রতিবেদনে জানিয়েছে, মশারি অস্কারের এ ক্যাটাগরিতে যোগ্যতা অর্জনকারী প্রথম বাংলাদেশি চলচ্চিত্র।

যুক্তরাষ্ট্রভিক্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ভিমিওতে বিনামূল্যে দেখা যাচ্ছে মশারি। ভবিষ্যৎ পৃথিবীর গল্প নিয়ে নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য সিনেমায় দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল ও অনেরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক