সংগীত শিল্পী নির্মলা মিশ্রের জীবনাবসান

দীর্ঘ ক্যারিয়ারে রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, শ্যামা সংগীত, লোকসংগীত আর দেশাত্মবোধক গান গেয়েছেন; কণ্ঠ দিয়েছের সিনেমার গানেও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 05:05 AM
Updated : 31 July 2022, 05:09 AM

‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’, 'উন্মনা মন স্বপ্নে মগন', ‘ও তোতা পাখি রের’ মত গান রেখে চিরবিদায় নিলেন ভারতীয় বাংলা গানের প্রখ্যাত শিল্পী নির্মলা মিশ্র।

পরিবারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার মধ্যরাতে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে মৃত্যু হয় এই শিল্পীর। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

নির্মলার চিকিৎসক কৌশিক চক্রবর্তীর বরাতে আনন্দবাজার লিখেছে, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন শিল্পী। চিকিৎসার জন্য গত ৫ বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছে তাকে।

কয়েক দিন আগে অসুস্থতা বেড়ে গেলেও হাসপাতালে যেতে চাইছিলেন না নির্মলা। শনিবার সকাল থেকে তার শ্বাসকষ্ট শুরু হয়, রাতে তিনি মারা যান।

নির্মলার ছেলে শুভদীপ দাশগুপ্ত জানান, রাতে কলকাতার সার্দান অ্যাভিনিউয়ে একটি নার্সিংহোমে রাখা হয়েছিল তার মায়ের মরদেহ। সেখান থেকে রোববার সকালে নেওয়া হয় রবীন্দ্রসদনে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রবীন্দ্রসদনে প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা জানানোর আয়োজন করা হয়েছে। পরে ক্যাওড়াতলা মহাশ্মশানে নির্মলার শেষকৃত্য হবে।

১৯৩৮ সালে দক্ষিণ চব্বিশ পরগণার মজিলপুরে পণ্ডিত মোহিনীমোহন মিশ্র ও ভবানী দেবীর মেয়ে নির্মলার জন্ম। গানের জগতে প্রবেশ ষাটের দশকের শুরুতে।

দীর্ঘ ক্যারিয়ারে রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, শ্যামা সংগীত, লোকসংগীত আর দেশাত্মবোধক গানও গেয়েছেন। কণ্ঠ দিয়েছের সিনেমার গানে।

মান্না দে, মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়সহ অনেকের সঙ্গে দ্বৈত গান রয়েছে নির্মলা মিশ্রর।

এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না, আবেশে মুখ রেখে, সেই একজন দিও না তাকে মন, আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী, কাগজের ফুল বলে, বলো তো আরশি তুমি, ও তোতা পাখি রে…, আমি হারিয়ে ফেলেছি গানের সাথীরে, রিমিঝিমি রিমিঝিমি, আবিরে রাঙালো কে আমায়, চোখের মণি হারিয়ে খুঁজি- এরকম আরও বহু গানের জন্য শ্রোতাদের মনে থাকবে নির্মলা মিশ্রর নাম।

নির্মলার স্বামী প্রদীপ দাশগুপ্তও একজন শিল্পী ও গীতিকার ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক