রাহুল গান্ধীর পাশে স্বরা, একের পর এক টুইট

“হে বিশ্ব, গণতন্ত্রের মা তার নিজের সন্তানকে হত্যা করছে।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 06:14 AM
Updated : 25 March 2023, 06:14 AM

মানহানির মামলায় দণ্ড ঘোষণার একদিনের মাথায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা করায় ভারতের ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ক্ষোভে ফুঁসে উঠেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। তিনি বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার নিজেই ‘গণতন্ত্রকে ধ্বংস করছে’।

সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে স্বরা এমন টুইট করেছেন বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গত বছর ভারতের দক্ষিণের রাজ্য তামিল নাড়ুর কন্যাকুমারী থেকে শুরু করে জম্মু ও কাশ্মিরের শ্রীনগর পর্যন্ত দীর্ঘ পাঁচ মাস রাহুল ‘ভারত জোড়ো যাত্রা’ নামের যে পদযাত্রা করেছিলেন, তাতে শামিল হয়েছিলেন স্বরা। এছাড়া ফেব্রুয়ারিতে স্বরার বিয়েতেও নিমন্ত্রিত ছিলেন কংগ্রেসের এই নেতা। এখন ভারতের ‘কণ্ঠস্বরের জন্য’ লড়ে যাওয়া রাহুলের পাশে দাঁড়িয়ে সরব হলেন এই অভিনেত্রী।

রাহুলের দণ্ড ঘোষণার পর থেকে একের পর এক টুইট করছেন স্বরা। এই অভিনেত্রীর বিস্ময়, লোকসভা থেকে রাহুলকে অযোগ্য ঘোষণা করা হয় আর মালেগাঁও বিস্ফোরণের মামলার প্রধান অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞা কিভাবে এখনও পার্লামেন্ট সদস্য পদে বহাল থাকেন!

তিনি লিখেছেন, “আজ ভারত সেই দেশগুলোর মধ্যে একটি যেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার দেশ শাসন করছে এবংনিজে গণতন্ত্রকে ধ্বংস করছে।“

এই অভিনেত্রী বলেছেন, “সমালোচনামূলক কথা ও সমস্যা তুলে ধরা আপনাকে (রাহুল গান্ধী) লোকসভা থেকে অযোগ্য ঘোষণা করে। কিন্তু সংহিংসতার পক্ষে কথা বললে কোনো শাস্তি হয় না। নতুন ভারতে আমরা বাস করি! “

সরকারের প্রতি কটাক্ষ করে স্বরার টুইট, “হে বিশ্ব, গণতন্ত্রের মা তার নিজের সন্তানকে হত্যা করছে।“

শনিবার স্বরার টুইট ছিল, “সরকার ভয় পেয়েছে। রাহুল গান্ধীর জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়ে যাওয়ায় ২০২৪ এর লোভসভা নির্বাচনের কথা মাথায় রেখে সরকার এই পদক্ষেপ নিয়েছে। রাহুল যাতে লোকসভা ভোটে লড়তে না পারেন সেজন্য সরকার মরিয়া। আমি নিশ্চিত রাহুলের প্রত্যাবর্তন হবে বড় আকারে।“

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে কটূক্তির মামলায় দুই বছরের জেল হয়েছে রাহুলের। দণ্ডিত হওয়ার কারণে ভারতীয় আইন অনুযায়ী শুক্রবার খারিজ হয়ে গেছে তার লোকসভার সদস্য পদ।

এনডিটিভি জানিয়েছে, লোকসভা সচিবালয় তাকে অযোগ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে। কেরালা রাজ্যে রাহুলের যে আসন ছিল, তা শূন্য ঘোষণা করা হয়। এ আসনের জন্য এখন বিশেষ নির্বাচনের ঘোষণা দেবে নির্বাচন কমিশন।

কংগ্রেসের অভিযোগ, সরকারকে কঠিন সব প্রশ্নের সম্মুখীন করার কারণেই রাহুলকে ‘ষড়যন্ত্রের’ শিকার হতে হচ্ছে। তার মুখ বন্ধ করে দিতে চাইছে সরকার।

অন্যদিকে ভারতীয় জনতা পার্টি রাহুলের বিরুদ্ধে সাজার রায়কে আইনসম্মত বলে স্বাগত জানিয়ে বলেছে, পার্লামেন্ট সদস্য হিসেবে তিনি এত বছরে মাত্র ২১টি বিতর্কে অংশ নিয়েছেন। তিনি কখনও ‘প্রাইভেট মেম্বার বিল’ আনেননি। কিন্তু খোলাখুলিভাবে সরকারের অধ্যাদেশ অযৌক্তিক বলে উড়িয়ে দিয়েছেন।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর মেয়ে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি রাহুল গান্ধী নিজেকে পার্লামেন্ট, সরকার, বিচার ব্যবস্থা এবং দেশের ঊর্ধ্বে বলে মনে করেন বলে বিজেপির মতামত।

Also Read: মোদী নাম নিয়ে কটূক্তি, রাহুল গান্ধীর ২ বছরের কারাদণ্ড

Also Read: রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা

Also Read: ভারতের জন্য লড়ছি, যে কোনও মূল্য দিতে প্রস্তুত: রাহুল গান্ধী