ভারতীয় সিনেমা: মন্ত্রীর কাছে দুই চিত্রনায়কের আবেদন

দুই অভিনেতা মনে করেন, ঈদের পর পর ভারতীয় সিনেমা মুক্তি পেলে তাদের সিনেমা ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 10:50 AM
Updated : 27 April 2023, 10:50 AM

দেশের প্রেক্ষাগৃহে আপাতত ভারতীয় সিনেমা মুক্তি না দিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন দুই চিত্রনায়ক বাপ্পি চৌধুরী ও জয় চৌধুরী। 

এই দুই নায়কের সিনেমা ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। দুজনই মনে করছেন, ঈদের পর পর ভারতীয় সিনেমা মুক্তি পেলে তাদের সিনেমা ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

ঈদে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আটটি চলচ্চিত্র। এর মধ্যে বাপ্পী ও জাহরা মিতু অভিনীত ‘শত্রু’ ছবি ২৪টি, পূজা চেরি ও সজল অভিনীত ‘জ্বীন’ ১৪টি, অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ‘কিল হিম’ ১১টি, আদর আজাদ ও বুবলী অভিনীত ‘লোকাল’ নয়টি, অপু বিশ্বাস ও জয় চৌধুরীর ‘প্রেমপ্রীতির বন্ধন’ নয়টি, রোশান ও ববি অভিনীত ‘পাপ’ আটটি, ইয়াশ রোহান ও ঐশী অভিনীত ‘আদম’ পাঁচটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। 

হিন্দি সিনেমা আমদানি নিয়ে কয়েক মাস ধরে পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা শেষে গত ১১ এপ্রিল একগুচ্ছ শর্ত বেঁধে দিয়ে ভারতীয় উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র আমদানির অনুমতি দিয়েছে সরকার।

এর ফলে দেশের হলগুলোয় হিন্দি সিনেমা দেখানোর বাধা কেটেছে।

তবে শর্ত হল, প্রথম বছরে দশটি উপমাহাদেশীয় সিনেমা দেশে আনতে হলে সমান সংখ্যক বাংলাদেশি সিনেমা রপ্তানি করতে হবে। হলে দেখানোর আগে বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতে হবে। এছাড়া আরও কিছু শর্ত রাখা হয়েছে সিনেমা আনার ক্ষেত্রে।

এই সুযোগে বলিউড সুপারস্টার  শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি আগামী ৫ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার প্রস্তুতি চলছে। এই মুহূর্তে শাহরুখ খানের পাঠান সিনেমাটি মুক্তি দেওয়া হলে দেশীয় ঈদের সিনেমাগুলো ব্যবসায়িক ক্ষতির মুখে পড়বে বলে মনে করছেন ‘শত্রু’ সিনেমার নায়ক বাপ্পি চৌধুরী।

বুধবার ফেইসবুকে তিনি লিখেছেন, “এই ঈদে আটটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে, আটটি চলচ্চিত্র খুব ভালো চলছে।  এমন অবস্থায় যদি ১৬০টি হলে সিনেমাগুলো ঘুরে ঘুরে চলে, তাহলে আমাদের দর্শক সিনেমাগুলো দেখতে পাবে এবং আমাদের প্রযোজকরা লাভবান হবেন। 

“এমন পরিস্থিতিতে যদি এখন দেশের বাইরের কোনো সিনেমা আমাদের দেশে রিলিজ হয়, তাহলে আমাদের অতি কষ্টার্জিত সিনেমাগুলো দর্শক দেখতে পাবে না এবং প্রযোজকরাও এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন।”  

মন্ত্রীর কাছে এই অভিনেতার আবেদন, “আমাদের চলচ্চিত্রগুলো জনগণের স্বার্থে ও প্রযোজকের স্বার্থে এবং নতুন প্রযোজকের আগ্রহের স্বার্থে, দেশের বাইরের সিনেমাগুলো এদেশের হলে এখন চলতে পারমিশন না দিলে আমাদের সিনেমা উপকৃত হবে এবং আমাদের এই চলচ্চিত্র শিল্প দেশের ঐতিহ্য এবং সামাজিকতা রক্ষায় বিশেষ অবদান রাখবে বলে আমি মনে করি।”

বাপ্পী চৌধুরীর কথাগুলো নিজের ফিইসবুক ওয়ালে শেয়ার করে তথ্য ও সম্প্রচারমন্ত্রীকে উদ্দেশ করে জয় চৌধুরী লিখেছেন, “বঙ্গবন্ধুর হাতে গড়া এ চলচ্চিত্র ইন্ডাস্ট্রি, এটি একটি জাতীয় সম্পদ। এটি রক্ষা করার দায়িত্ব শুধু এ চার দেয়ালের বন্দি মানুষগুলোর নয়, আপনাদের সবার।” 

অবশ্য বছরে ১০টি ভারতীয় সিনেমা আমদানি হলে বাংলাদেশের সিনেমার কোনো ক্ষতি হবে বলে মনে করেন না তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, "আমাদের দেশে চলচ্চিত্র শিল্প ইতোমধ্যেই ঘুরে দাঁড়িয়েছে। গত বছর ৭০টির বেশি ছবি মুক্তি পেয়েছে, যা গড়ে প্রতি সপ্তাহে একটির বেশি। ঈদ উপলক্ষে সম্ভবত আটটি ছবি মুক্তি পেয়েছে। একটি ছবি একশ সিনেমা হলে একযোগে মুক্তি পেয়েছে। অর্থাৎ চলচ্চিত্র শিল্প ঘুরে দাঁড়িয়েছে।”

তিনি বলেন, “বছরে ১০টি ভারতীয় সিনেমা এ দেশে আমদানি হলে আমাদের সিনেমার কোনো ক্ষতি হবে বলে আমি মনে করি না। বরং মানুষ হলমুখী হবে, অনেক হল খুলবে। তখন আমাদের ছবির জন্য আরও বড় জায়গা তৈরি হবে।"

Also Read: ভারতের সিনেমা এলে ক্ষতি দেখছেন না তথ্যমন্ত্রী

Also Read: দেশের হলে হিন্দি সিনেমা দেখানোর পথ খুললো

Also Read: সিনেমা আমদানি: অনুমতি হয়েছে, এখন নীতিমালা চান হল মালিকরা

Also Read: ভারতীয় সিনেমা দেখানোর দাবি হল মালিকদের, তথ্যমন্ত্রীর আশ্বাস