জলবায়ু সম্মেলনে যোগ দিতে মাদ্রিদ যাচ্ছেন প্রধানমন্ত্রী

রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে অনুষ্ঠেয় কপ-২৫ নামে পরিচিত বৈশ্বিক জলবায়ু সম্মেলনের ২৫তম আসরে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে স্পেনের রাজধানী মাদ্রিদে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2019, 06:23 PM
Updated : 29 Nov 2019, 06:23 PM

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট রোববার সকালে মাদ্রিদের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়বে।

স্থানীয় সময় বিকেল ৫টা ৪০ মিনিটে মাদ্রিদ টোরেজন বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণের কথা। বিশ্ব পর্যটন সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে একটি সুসজ্জিত মটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে মাদ্রিদের হোটেল ভিলা ম্যাগনায় নিয়ে যাওয়া হবে। স্পেন সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলে অবস্থান করবেন।

পরদিন সকালে প্রধানমন্ত্রী স্পেনের সর্ববৃহৎ প্রদর্শনী কেন্দ্র এবং ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু ফিরিয়া দা মাদ্রিদে কপ-২৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে তিনি কপ-২৫ এর ওয়ার্কিং সেশনে যোগ দেবেন এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

ওই দিন আনুষ্ঠানিক মধ্যাহ্ন ভোজ শেষে বিকালে আবার ওয়ার্কিং সেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে তার।

পরে সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রানি আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন শেখ হাসিনা।

চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে আগামী ২-১৩ ডিসেম্বর জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) আয়োজিত হবে।

কপ-২৫ সম্মেলনে এবার সভাপতি মনোনীত হয়েছেন চিলির পরিবেশমন্ত্রী মিজ ক্যারোলিনা স্মিদভ জালদিভার। এই সম্মেলনকে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ার পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গ্রহণ করা হয়েছে।

সম্মেলনটি এ বছর নভেম্বর মাসে ব্রাজিলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরিকল্পনা শুরুর আগেই নব-নির্বাচিত সভাপতি জেইর বোলসোনারো অর্থনৈতিক কারণ দেখিয়ে স্বাগতিক হওয়ার প্রস্তাব প্রত্যাহার করে নেয়।

পরে স্বাগতিক দেশ হতে এগিয়ে আসে চিলি। কিন্তু সরকারি বিভিন্ন নীতি ও অসমতার বিরুদ্ধে লাখো মানুষের তুমুল বিক্ষোভে বিপর্যস্ত চিলি স্বাগতিক হওয়া থেকে সরে যেতে বাধ্য হয়। তখন জাতিসংঘ, চিলি ও স্পেনের মধ্যকার পারস্পরিক চুক্তির মাধ্যমে শেষের দেশ স্পেন স্বাগতিক হয়।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। বিশ্বে এ বিষয়ক আলোচনা ও দর কষাকষিতেও বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

পরিবেশ বিষয়ক কপ-২৫ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ দিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে জোর দাবি জানানো হবে বলে গত সপ্তাহে সাংবাদিকদের জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

তিন দিনের এই সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশের পথে রওয়ানা হবেন। স্থানীয় সময় বুধবার রাত ১২টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছাবেন তিনি।