প্রথম প্রান্তিকে এডিপি বাস্তবায়ন ৫ বছরের মধ্যে সর্বোচ্চ

গত অর্থবছরের প্রথম প্রান্তিক পর্যন্ত ৮ দশমিক ২৬ শতাংশ বাস্তবায়িত হয়েছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2022, 07:35 PM
Updated : 11 Oct 2022, 07:35 PM

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অর্থের ৯ দশমিক ৪৩ শতাংশ ব্যয় হয়েছে, যা ৫ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এই তথ্য জানান মন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদন উপস্থাপন করে বলেন, চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রথম তিন মাসে মোট ২৪ হাজার ১৪৭ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ ব্যয় করা হয়েছে। এই ব্যয় মোট বরাদ্দের ৯ দশমিক ৪৩ শতাংশ

এই ব্যয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪ হাজার ৫৮৮ কোটি টাকা বেশি। গত অর্থবছরের প্রথম প্রান্তিক পর্যন্ত ৮ দশমিক ২৬ শতাংশ বাস্তবায়িত হয়েছিল।

এর আগে ২০১৭-১৮ অর্থবছরে প্রথম প্রান্তিকে এডিপির ১০ দশমিক ২১ শতাংশ বাস্তবায়ন করেছিল। এরপর আর কোনো অর্থবছরের প্রথম প্রান্তিকের এডিপি বাস্তবায়ন হার ৯ শতাংশ ছাড়ায়নি।     

মন্ত্রী মান্নান বলেন, “এডিপি বাস্তবায়নে শুরুর এই ইতিবাচক অবস্থা আমরা অর্থবছরের শেষ পর্যন্ত নিয়ে যেতে চাই। এই বাস্তবায়ন শেষ পর্যন্ত নিয়ে যেতে পারলে এবার আমরা এডিপি বাস্তবায়নের টার্গেট পূরণ করতে পারব বলে আমি আশাবাদী।”

আইএমইডি প্রতিবেদনে দেখা যায়, বেশি বরাদ্দ পাওয়া মন্ত্রণালয়গুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রায় ১৬ শতাংশ, বিদ্যুৎ বিভাগ প্রায় ১৪ শতাংশ, সেতু বিভাগ ১২ দশমিক ৫১ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১২ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় প্রায় ১২ শতাংশ এবং স্থানীয় সরকার বিভাগ ১০ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে।

চলতি অর্থবছরে দেশের অবকাঠামো উন্নয়নের জন্য সরকার ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার এডিপি গ্রহণ করে। এরমধ্যে ৫৮ দশমিক ২১ শতাংশ বা ১ লাখ ৪৯ হাজার ১৬ কোটি টাকা সরকারি তহবিল থেকে, প্রায় ৩৬ শতাংশ বা ৯২ হাজার কোটি টাকা প্রকল্প সহায়তা থেকে এবং ৩ দশমিক ৮৮ শতাংশ বা প্রায় ৯ হাজার ৯৩৭ কোটি টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন খাত থেকে আসছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক