ধরলা-পুনর্ভবা খননে ঠিকাদার নিয়োগ

এসব প্রকল্পের চারটি লটে মোট খরচ হবে ৩৩৬ কোটি ২৩ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 10:08 AM
Updated : 15 March 2023, 10:08 AM

পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদী খনন ও পুনরুদ্ধারে চারটি প্রকল্পের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দশম এবং অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সভার আলোচ্যসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

তিনি জানান, পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারের বিভিন্ন প্রকল্পের চারটি লটে মোট খরচ হবে ৩৩৬ কোটি ২৩ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা। নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এসব প্রকল্প তদারকি করছে।

এর মধ্যে প্যাকেজ-৩ এর লট-১ এর পূর্ত কাজ ৬১ কোটি ৯২ লাখ ৬৪ হাজার ২০৩ টাকায় এসএস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশনকে দেওয়া হয়েছে।

৯৮ কোটি ৬৩ লক্ষ ৯৮ হাজার ৯২৮ টাকার প্যাকেজ-৪ এর লট-২ এর পূর্ত কাজ পেয়েছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স ও ক্যাসেল কনস্ট্রাকশনের জয়েন্ট ভেঞ্চার।

প্যাকেজ-৪ এর লট-৩ এর পূর্ত কাজে খরচ হবে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯৩৫ টাকা, সেই কাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্সকে দেওয়া হয়েছে।

এছাড়া প্যাকেজ-৪ এর লট-৪ এর পূর্ত কাজ ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯২৫ টাকায় সোনালী ও এনডিই এর জয়েন্ট ভেঞ্চারকে দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, এদিন নৌ মন্ত্রণালয়ের চারটি ক্রয় প্রস্তাব ছাড়াও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। মোট পাঁচটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৪৪৬ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা। সম্পূর্ণ অর্থই সরকারি কোষাগার থেকে খরচ করা হবে।

আশ্রয়ন-২ প্রকল্পের উদ্বোধনী প্রস্তুতি

এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন ‘আশ্রয়ণ-২ প্রকল্পের ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য তৃতীয় ও চতুর্থ পর্যায়ে বরাদ্দ দেওয়া ঘর হস্তান্তরে উদ্বোধনী অনুষ্ঠানের বিভিন্ন সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সাঈদ মাহবুব খান।

উন্মুক্ত দরপত্র এড়িয়ে কেন সরাসরি ক্রয় পদ্ধতিতে আসতে হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “এ বিষয়ে আমার কিছুই জানা নেই।”

আশ্রয়ণ প্রকল্প-২ এর তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ও চর্তুথ পর্যায় মিলিয়ে শিগগিরই আরও ৫৭ হাজার ৭৩৭টি ঘর হস্তান্তর করা হবে।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, “এটি আশ্রয়ণের মূল কাজের বিষয়ে না, আনুষঙ্গিক কার্যক্রম নিয়ে একটি প্রস্তাব এসেছে। গৃহ হস্তান্তর উদ্বোধনের জন্য যে আয়োজনগুলো করা হয়। উদ্বোধনের আগে প্রধানমন্ত্রীর কার্যলয় থেকে বিভিন্ন জেলার ডিসিদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্স হয়। ওই আয়োজনের বিষয়টি এখানে এসেছে।”

আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীরা দুই শতাংশ জমিতে একটি আধাপাকা দুই কক্ষের ঘর পাচ্ছেন। এছাড়া বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ গোসলখানা, টয়লেট ও রান্নাঘর থাকছে।