আর্থিক প্রতিষ্ঠানের ঋণ-আমানতে নতুন সুদহার

সর্বোচ্চ ৯.৭০ শতাংশ সুদে আমানত নিতে পারবে এনবিএফআই। ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৭০ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2023, 02:25 PM
Updated : 8 Oct 2023, 02:25 PM

ব্যাংক ঋণের পর এবার ব্যাংক বাহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এর সুদহার বাড়িয়ে আমানত ও ঋণে কত হবে তা জানিয়ে দিল বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংক সার্কুলার দিয়ে জানিয়েছে, ‘স্মার্ট (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল- স্মার্ট) সুদহার এর সঙ্গে সর্বোচ্চ ২.৫ শতাং যোগ করে আমানত নিতে পারবে এনবিএফআই।

সেক্ষেত্রে এখন থেকে সর্বোচ্চ ৯.৭০ শতাংশ সুদে আমানত নিতে পারবে এনবিএফআই। আর ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১২ দশমিক ৭০ শতাংশ।

অক্টোবর মাসের জন্য বাংলাদেশ ব্যাংক স্মার্ট সুদহার র্নিধার করেছে ৭ দশমিক ২০ শতাংশ। ঋণ বিতরণে স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ ৫.৫ শতাংশ যোগ করে ঋণ বিতরণ করতে পারবে এনবিএফআই।

এতদিন স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ যোগ করে ঋণ সুদহার ও দুই শতাংশ যোগ করে আমানত সুদ নেওয়ার সুযোগ ছিল।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের মত এনবিএফআই প্রতিষ্ঠানগুলোতে ঋণ ও আমানতের সুদহার ব্যবধান তিন শতাংশীয় বেসিস পয়েন্ট হবে।

এর আগে গত বুধবার নীতি সুদহার শূন্য দশমিক ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ২৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক।

পরের দিনই সব ধরনের ব্যাংক ঋণের সুদহার বাড়িয়ে স্মার্ট সুদহার হারের সঙ্গে ব্যাংকগুলো সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ সুদ যোগ করে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক ঋণের সুদাহার বৃদ্ধিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যের বিষয়ে ব্যাখ্যা করলে এনবিএফআই প্রতিষ্ঠানের আমানত ও ঋণ সুদহার বৃদ্ধির বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়নি বাংলাদেশ ব্যাংক।

অন্যান্য শর্তসহ কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাত ও ভোক্তা ঋণের আওতায় ব্যক্তিগত ঋণ ও গাড়ি ক্রয় এর ক্ষেত্রে ব্যাংক আরো এক শতাংশ সুপারভিশন চার্জ যোগ করতে পারবে, যা শুধু বছরে একবারের বেশি হবে না।

গত জুলাই থেখে নতুন সুদহার নির্ধারণের জন্য ব্যাংকগুলো স্থির বা পরিবর্তনশীল যে কোনো একটি নির্ধারণে গ্রাহকের সম্মতি অনুযায়ী করার সিদ্ধান্ত দেয় কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ ব্যাংক চাইলে সর্বোচ্চ মার্জিনের মধ্যে যেকোনো একটি অঙ্কে সুদহার নির্ধারণ করে দিতে পারে।

যে কোনো সুদহার ছয় মাসের আগে পরিবর্তন করতে পারবে না বাণিজ্যিক ব্যাংক এমন নির্দেশনা রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।