৯০ হাজার টন সার কেনার প্রস্তাব অনুমোদন

কাফকো, কাতার ও সোদি আরবের কোম্পানি থেকে কেনা হবে এসব সার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 12:45 PM
Updated : 28 Sept 2022, 12:45 PM

আরও ৯০ হাজার টন ইউরিয়া সার এবং ডিএপি সারের কাঁচামাল কেনার চারটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ চার প্রস্তাব পাস হয়।

রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে অবস্থানরত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন বলে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ জানায়।

জনসংযোগ বিভাগের তথ্যে দেখা যায়, বৈঠকে উপস্থাপন করা নয়টি প্রস্তাবের মধ্যে ছয়টি অনুমোদন করা হয়।

এরমধ্যে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) প্রস্তাবে ১৯৭ কোটি ৪৬ লাখ টাকায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কাতারের মুন্তাজাত থেকে ২০০ কোটি ৫৫ লাখ টাকায় ষষ্ঠ লটে ৩০ হাজার টন ইউরিয়া এবং সৌদি আরবের সাবিক এগ্রি নিউট্রেন্টের কাছ থেকে ২০০ কোটি ৫৫ লাখ টাকায় নবম লটে ৩০ হাজার টন ইউরিয়া সার কিনতে বিসিআইসির প্রস্তাব সভায় অনুমোদন দেওয়া হয়।

এছাড়া সংস্থার আরেক প্রস্তাবে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ২৩৩ কোটি ৮২ লাখ টাকায় ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এদিনের সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তরকে ঢাকার মোহাম্মদপুর হাউজিং এস্টেটের আসাদ অ্যাভিনিউতে (গৃহায়ণ কনকচাপ) কম্পাউন্ডে তিনটি ১৪তলা আবাসিক ভবন নির্মাণের অনুমোদন দেওয়া হয়। ১৪৪ কোটি টাকায় কাজটি বাস্তবায়ন করবে ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট লিমিডেট।

অনুমোদিত ছয়টি প্রস্তাবে মোট ব্যয়ের পরিমাণ প্রায় এক হাজার ২৮ কোটি টাকা। এর মধ্যে সরকারি কোষাগার থেকে ৩৭৮ কোটি এবং দেশি ব্যাংক ও বিদেশি ঋণ থেকে প্রায় ৬৫০ কোটি টাকা জোগান দেওয়া হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক