বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুরশীদ ও হাবিব

তাদের দুজনেরই বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 01:03 PM
Updated : 28 Feb 2024, 01:03 PM

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম এবং প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমান ডেপুটি গভর্নরের দায়িত্ব পেয়েছেন।

তাদের দুজনকে তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগের আদেশ দিয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মেজবাউল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "দুই ডিজি নিয়োগের প্রজ্ঞাপন পেয়েছে বাংলাদেশ ব্যাংক। আইনি প্রক্রিয়া শেষে তা কার্যকর হবে।''

খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান দুজনই বর্তমানে গ্রেড-১ পদে চাকরি করছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমান পদ থেকে স্বেচ্ছায় অবসরগ্রহণ ও অবসরোত্তর ছুটি (পিআরএল) স্থগিতের শর্তে তাদের ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেওয়া হচ্ছে। যোগদানের তারিখ থেকে তাদের নিয়োগ কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের চারটি পদেই নিয়োগ দেয় সরকার। গত ২ ফেব্রুয়ারি একেএম সাজিদুর রহমান এবং ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মোহাম্মদ নাসের অবসরে যাওয়ায় দুটি পদ শূন্য হয়। সেই দুটি পদই এবার পূরণ করা হল।

বাকি দুই পদে ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছেন কাজী ছাইদুর রহমান ও নুরুন নাহার।

নতুন ডেপুটি গভর্নর খুরশীদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে স্নাতকোত্তর শেষ করে পরে এমবিএ করেন। ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগ দেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হওয়ার আগে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, কৃষি ঋণ বিভাগ, পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, সচিব বিভাগসহ বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেছেন খুরশীদ আলম।

তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরে। এক মেয়ে ও এক ছেলের বাবা তিনি।

মো. হাবিবুর রহমানের বাড়িও ব্রাহ্মণবাড়িয়া জেলায়। তিনি অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। পরে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) বৃত্তি নিয়ে মিশিগান বিশ্ববিদ্যালয়ে প্রায়োগিক অর্থনীতিতে মাস্টার্স ও পিএইচডি করেছেন।

১৯৯০ সালে গবেষণা বিভাগের সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন হাবিবুর রহমান। নির্বাহী পরিচালকের দায়িত্ব পাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ এবং বর্তমানে মানিটারি পলিসি বিভাগে কাজ করেছেন তিনি।

বাংলাদেশ ব্যাংক ট্রেনিং অ্যাকাডেমির উপমহাব্যবস্থাপক এবং গভর্নর সচিবালয়ের পলিসি সাপোর্ট উইংয়ে মহাব্যবস্থাপকের দায়িত্বও পালন করেছেন হাবিবুর রহমান।