বাণিজ্য মেলার জন্য ভ্যাট নিবন্ধন এবার ঢাকা পূর্ব কমিশনারেটে

এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসা প্রতিষ্ঠানকে ঢাকা পূর্ব ভ্যাট কমিশনারেট থেকে সাময়িক ভ্যাট নিবন্ধন করতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2021, 03:26 PM
Updated : 31 Dec 2021, 03:26 PM

সম্প্রতি জারি করা পরিপত্রে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ নির্দেশনা দিয়েছে।

করোনাভাইরাস মহামারীর কারণে একবছর বিরতির পর শনিবার ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বসছে পূর্বাচলে মেলার স্থায়ী প্রাঙ্গণে। ২৫তম আসর শেরে বাংলানগরে বসেছিল ২০২০ সালের জানুয়ারিতে।

২০২১ সালের জানুয়ারিতে পূর্বাচলে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হলেও মহামারীর কারণে তা আর মাঠে গড়ায়নি। সেই আসর পূর্বাচলেই বসতে যাচ্ছে।

এবিষয়ে এনবিআর সদস্য (ভ্যাট নীতি) মাসুদ সাদিক জানান, শেরে বাংলা নগর ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের আওতায় ছিল। এবার মেলা পূর্বাচলে যাওয়ায় নিয়ম অনুযায়ী ঢাকা পূর্ব ভ্যাট কমিশনারেটের কাছে ভ্যাট নিবন্ধন নিতে হবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ভ্যাট আইন অনুযায়ী কেন্দ্রীয়ভাবে এক ইউনিটে নিবন্ধিত প্রতিষ্ঠান বা ব্যক্তি অন্য ইউনিটে এক কমিশনারেটের আওতায় নিবন্ধিত ভ্যাট নিবন্ধন অন্য কমিশনারেটের আওতায় আসে না। এতে ভ্যাট সংগ্রহে কাঠামোগত জটিলতা তৈরি হয়।

“এই জটিলতা দূর করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।”

পরিপত্রে এনবিআর বলেছে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করিতে ইচ্ছুক সকল প্রতিষ্ঠানকে মেলার স্টলের জন্য পৃথকভাবে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (পূর্ব) হইতে মেলা চলাকালীন সময়ের জন্য সাময়িক মূসক নিবন্ধন গ্রহণ করিতে হইবে। এই স্টল মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (কেন্দ্রীয় নিবন্ধন গ্রহণ ও কর পরিশোধ বিধিমালা, ২০১৯ এর আওতায় কেন্দ্রীয় নিবন্ধনের অন্তর্ভুক্ত হবে না।

“অর্থাৎ বাংলাদেশের যে কোনো কাস্টমস , এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতায় কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠান বাণিজ্য মেলায় অংশগ্রহণ করলেও মেলার স্টলের জন্য পৃথক সাময়িক নিবন্ধন নিতে হবে।”