চট্টগ্রাম বন্দরে জাল ব্যান্ডরোল: কাস্টমসের মামলা, তদন্তে কমিটি

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আমদানি করা সিগারেটের জাল ব্যান্ডরোল খালাস চেষ্টার ঘটনায় চট্টগ্রামের বাপ্পু এন্টারপ্রাইজের বিরুদ্ধে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ মামলা করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 02:35 PM
Updated : 20 Dec 2021, 03:05 PM

কাগজ আমদানির ঘোষণা দিয়ে জাল ব্যান্ডরোল (কর দেওয়ার লেবেল) বা স্ট্যাপ খালাসের চেষ্টার মাধ্যমে বিপুল রাজস্ব ফাঁকির চেষ্টার এ ঘটনায় শুল্ক কর্তৃপক্ষ গত শনিবার ফৌজদারি মামলার পাশাপাশি বিভাগীয় মামলা করেছে।

এছাড়া আমদানিকারক কোম্পানির ভ্যাট ফাঁকির বিষয়ে তদন্তের জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর বলে জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

গত বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে চট্টগ্রাম কাস্টম হাউসের একটি বিশেষ দল মিথ্যা ঘোষণায় ‘এ ফোর পেপার’ ঘোষণায় জাল ব্যান্ডরোল খালাসকালে আমদানিকারক বাপ্পু এন্টারপ্রাইজের একটি পণ্য চালান আটক করে।

ড. মইনুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে বাপ্পু এন্টারপ্রাইজ নামের একটি কোম্পানির মিথ্যা ঘোষণায় সিগারেটের জাল স্ট্যাম্পের চালান খালাসের সময় আটকে দেয় চট্টগ্রাম কাস্টমস।

“চালানটি খালাস করতে পারলে সরকারের প্রায় ১৩০ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেওয়া সম্ভব হত।”

এ অভিযোগে গত শনিবার কোম্পানিটির বিরুদ্ধে চট্টগ্রাম কাস্টমস বিভাগীয় ও ফৌজদারি মামলা দায়ের করেছে জানিয়ে তিনি বলেন, “ধারণা করা হচ্ছে কোম্পানিটি এর আগেও এভাবে বিপুল ভ্যাট ফাঁকি দিয়েছে।“

ভ্যাট ফাঁকির বিষয়টি বিস্তৃত পরিসরে তদন্তে অধিদপ্তরের যুগ্মপরিচালক মোহাম্মদ শহীদুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠনের কথাও জানান ড. মইনুল।

এ ঘটনার বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানায়, কমিটির প্রাথমিক অনুসন্ধানে দেখা গেছে, চট্টগ্রাম কোতোয়ালীর বাপ্পু এন্টারপ্রাইজ এর আগেও সিএন্ডএফ এজেন্ট মধুমতি অ্যাসোসিয়েটসের এর সহায়তায় সাতটি বিল-অব-এন্ট্রি-তে ‘এ-৪ পেপার’ ঘোষণায় পণ্য খালাস করেছে।

“সন্দেহ করা হচ্ছে, কোম্পানিটি এসব চালানেও একইরূপ জাল ব্যান্ডরোল খালাস করেছে। এতে সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।“

তদন্ত কমিটি কোন কোন সিগারেট কারখানা এসব ব্যান্ডরোল ব্যবহারের মাধ্যমে ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকি দিয়ে থাকতে পারে তা অনুসন্ধান করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানিয়েছে, এ ঘটনার পর বাপ্পু এন্টারপ্রাইজের কার্যক্রমের সঙ্গে যুক্ত ব্যাংকের তথ্য জানাতে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) অনুরোধ করা হয়েছে।

কারখানা থেকে সিগারেট বাজারজাতকরণের আগে সরকার অনুমোদিত ব্যান্ডরোল প্রতিটি প্যাকেটে ব্যবহার করার বাধ্যবাধকতা রয়েছে।

চলতি অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিগারেট খাত থেকে প্রায় ২৫ হাজার কোটি টাকার ভ্যাট আহরণের লক্ষ্য ঠিকম করেছে।