শুধু ‘রাজস্ব নয় উন্নয়নেও’ অবদান রাখতে চায় এনবিআর

শুধুমাত্র রাজস্ব আহরণ নয়, সরকারের সকল উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সমন্বয় রেখে নীতিমালা প্রণয়নের মাধ্যমে শিল্পায়নেও অবদান রাখতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 11:49 AM
Updated : 5 Sept 2021, 11:49 AM

রোববার রাজধানীর সেগুনবাগিচায় ‘রাজস্ব আহরণ কর্মপরিকল্পনা’ নিয়ে সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন ২০৩০ এর মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে উন্নীত হওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এজন্য আমদানি নির্ভরতা কমিয়ে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে ব্যাপকভাবে শিল্পায়নের উদ্যোগ নিতে হবে।

“এরকম উদ্দেশ্য থেকেই চলতি অর্থবছরের বাজেটে স্থানীয় শিল্পকে সুরক্ষা দেওয়ায় আমাদের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল। এই বাজেটে আমরা দেশের উদীয়মান মধ্যবিত্ত শ্রেণীকে সুবিধা দেওয়ার চিন্তা মাথায় রেখেছিলাম। তাই স্থানীয় শিল্প পণ্যের শুল্ক সুবিধা বাড়িয়েছি।”

এতে স্থানীয় শিল্প ও ভোক্তা দুই পক্ষ সুবিধা পাওয়ার পাশাপাশি আমদানি নির্ভরতা কমবে এবং শিল্প উদ্যোক্তাদের আত্মবিশ্বাস বাড়বে বলে মনে করেন তিনি।

মুনিম বলেন, “এখন থেকে আমাদের ব্যাপকভাবে শিল্পায়নে বিনিয়োগ হওয়া শুরু হবে। এতে বিপুল সংখ্যক দক্ষ জনবলের প্রয়োজন হবে। সেই দক্ষ জনবল তৈরীর জন্য স্থানীয় শিল্পকে নানাভাবে সহযোগিতা করা হচ্ছে।”

দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) বিপরীতে রাজস্ব আহরণ আয় কম হওয়ার বিষয়ে তিনি বলেন, “আমরা দেশী শিল্পায়ন ও আর্থ সামাজিক উন্নয়নে কর ছাড় দেওয়ার কারণে আমাদের রাজস্ব আহরণ কিছুটা কম হলেও তা উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।”

কর জিডিপির হার দৃশ্যত ৯ শতাংশের মতো হলেও যেসব ছাড় দেওয়া হয়েছে তা দেওয়া না হলে এটা ১৭ শতাংশ হতো।

এরফলে রাজস্ব আহরণ কম হলেও আর্থ সামাজিক উন্নয়ন বেশি হচ্ছে,  জানান তিনি।

এসময় তিনি টিআইএন ধারীরা রিটার্ন দাখিল না করলেও তাদের ওপর চড়াও হবে না জানিয়ে বলেন, “তবে আমরা চাই মানুষ যেন দেশের উন্নয়নে কর আইন (প্রেকটিস) মেনে চলেন।”

এদিকে অনুষ্ঠানে এর আগে ইলেকট্রনিক ফিসক্যালডিভাইস (ইএফডি) বসানো ব্যবসা প্রতিষ্ঠান থেকে যারা পণ্য বা সেবা নিয়ে তাদের চালানের ওপর অষ্টম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলন কক্ষে অনুষ্ঠিত লটারিতে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। অগাস্ট মাসে ইস্যু করা চালানের উপর এ লটারি অনুষ্ঠিত হয়। প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)।

 ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর 000821EYULYLP071,

দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নাম্বার - 002621FKDBXCV151 এবং তৃতীয় লটারিরর নাম্বারগুলো হল-000021KFUZLER970, 001321UVVRVDH581, 002021JLFVWVC690, 001021GDBEHBA137, ও 002021BVCFYRQ121

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ওজবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডি'র উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম। জুলাই পর্যন্ত ৩ হাজার ৩৯৩টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর।