আরও ৫০ হাজার টন চাল আমদানিতে সায়

ভারতের একটি কোম্পানি থেকে আরও ৫০ হাজার টন সিদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 01:05 PM
Updated : 31 March 2021, 01:05 PM

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

এর আগে গত ২৪ মার্চ ভারত থেকে ৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছিল সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাহিদা আক্তার বুধবারের সংবাদ সম্মেলেন জানান, ভারতের বাগাদিয়া ব্রাদার্সের মাধ্যমে ১৭৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে এই ৫০ হাজার টন সিদ্ধ চাল কেনার অনুমতি দেওয়া হয়েছে খাদ্য অধিদপ্তরকে। প্রতি মেট্রিক টন চালের দাম পড়ছে ৪১৬ ডলার।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতু এবং গোমতী সেতুর টোল আদায়ে নিয়োজিত সার্ভিস প্রোভাইডার কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম লিমিটেডের (সিএনএসএল) মেয়াদ ৬ মাস বাড়িয়ে আগামী সেপ্টেম্বর পর্যন্ত করার একটি প্রস্তাব এদিন বৈঠকে তুলেছিল সড়ক ও জনপথ অধিদপ্তর।

অতিরিক্ত সচিব জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রস্তাবটি অনুমোদন করেছে। তাতে খরচ হবে আনুমানিক ৩৫ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার টাকা।

ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকায় ১০টি ১২ টন বোলার্ড পুল টাগবোটসহ খুচরা যন্ত্রাংশ কেনার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে এদিন।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে (বিপিসি) বসুন্ধরা বিটুমিন প্রোডাকশন প্ল্যান্ট থেকে কাঁচামাল হিসেবে ১ লাখ মেট্রিক টন ক্রুড অয়েল এবং ইন্দোনেশিয়ার টিপি বুমি সিআক পুসাকু থেকে ১ লাখ টন ক্রুড অয়েল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে, সেজন্য ৪৩১ কোটি ১৪ লাখ টাকা ব্যয় হবে।

কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনকে (বিসিআইসি) ৩০ হাজার মেট্রিক টন মোড়কজাত গ্র্যানুলার ইউরিয়া সার ৯০ কোটি ৫৯ লাখ ৯১ হাজার ৭৫০ টাকায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড থেকে কেনার অনুমতি দেওয়া হয়েছে সভায়।

শিল্প মন্ত্রণালয়ের অধীন যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) জন্য জার্মানির বরসি জি প্রসেস হিট এক্সচেইঞ্জ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ‘রিফর্মড গ্যাস ওয়েস্ট হিট বয়লার’সহ যন্ত্রপাতি কেনার অনুমতি দেওয়া হয়েছে। সেজন্য ৫৬ কোটি ৬৫ লাখ ৪১ হাজার ১৩৫ টাকা ব্যয় হবে।