ভারত থেকে ৫০ হাজার টন সেদ্ধ চাল আমদানিতে সায়

ভারত থেকে ৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2021, 02:30 PM
Updated : 24 March 2021, 02:30 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

সংবাদ সম্মেলেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাহিদা আক্তার জানান, ভারতের এগ্রি লিংক প্রাইভেট থেকে ১৭৭ কোটি ১০ লাখ ৯০ হাজার ৪০০ টাকায় এই চাল কিনবে খাদ্য অধিদপ্তর।

এছাড়া সভায় পেট্রোবাংলাকে এক্সিলারেট এনার্জি এলপি থেকে  ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সেজন্য খরচ হবে ২১৮ কোটি ৭ লাখ ২৯ হাজার ২৩ টাকা।

ঢাকা ওয়াসার একটি প্রকল্পে গন্ধর্বপুর পানি শোধনাগার থেকে বারিধারা পর্যন্ত ১৪ কিলোমিটার পরিশোধিত পানির ট্রান্সমিশন লাইন স্থাপনের কাজ চায়না সিএএমসি ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে দেওয়ার প্রস্তাবেও সম্মতি দেওয়া হয়েছে। চীনা ওই কোম্পানি ৭৭৭ কোটি ৪০ লাখ ৫ হাজার ২৭ টাকায় কাজটি করবে।

এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘ভোলা (পরানতালুকদারহাট)-চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজ যৌথভাবে মইনুদ্দিন লিমিটেড, নবারুন ট্রেডার্সকে দেওয়া হচ্ছে। সেজন্য ব্যয় হবে ১২২ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৫৯০ টাকা।

এ প্রকল্পের আরেকটি প্যাকেজের কাজ যৌথভাবে পেয়েছে হাসান টেকনো বিল্ডার, বদরুল ইকবাল লিমিটেড এবং ওয়েস্টার কনস্টাকশন শিপিং কোম্পানি। ১১৮ কোটি ৬৪ লাখ ৮৫ হাজার ৮৪১ টাকায় তিন কোম্পানি মিলে কাজটি করবে।

এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্প” নির্মাণ, পরিচালন ও রক্ষণাবেক্ষণ কাজ তদারকির জন্য স্বতন্ত্র প্রকৌশলী পরামর্শক প্রতিষ্ঠানের কাজ পেয়েছে ভারতের ইন্টারন্যাশনাল কনসালটেন্ট অ্যান্ড লিমিটেড এবং যুক্তরাষ্ট্রের সিলআদিয়া অ্যাসোসিয়েটস। এ কাজের জন্য তারা পাবে ৭৯ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার ৮৯২ টাকা।