সর্বোচ্চ ভ্যাটদাতা নয় প্রতিষ্ঠানকে সম্মাননা

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০১৯-২০ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাটদাতা নয়টি ব্যবসা প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2020, 10:37 AM
Updated : 10 Dec 2020, 10:37 AM

উৎপাদন, ব্যবসা এবং সেবা খাত থেকে তিনটি করে প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম ও জাতীয় রাজস্ব বার্ডের চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার এনিবআর সম্মেলন কক্ষে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানটি একইসঙ্গে ভার্চুয়ালিও অনুষ্ঠিত হয়।

উৎপাদন খাতে সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা পেয়েছে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এবং ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড।

ব্যবসা খাত থেকে পুরস্কৃত কোম্পানি তিনটি হচ্ছে হ্যামকো কর্পোরেশন লিমিটেড, সিমেন্স বাংলাদেশ লিমিটেড এবং ইউনিমার্ট লিমিটেড।

আর সেবা খাতে সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে পুরস্কার পাওয়া তিন কোম্পানি হচ্ছে সামিট কম্যুনিকেশন্স লিমিটেড, কাতার এয়ারওয়েজ গ্রুপ এবং চিটাগাং ওয়্যারহাউজেস লিমিটেড।

বিদেশে অবস্থান করায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, “বৈশ্বিক অর্থনীতির সঙ্গে তুলনা করলে আমাদের জিডিপি হার যথেষ্ট দুর্বল। বিশ্বের গড় জিডিপি হার প্রায় ১৫ শতাংশ হলেও আমাদের গড় জিডিপি হার মাত্র ১০ শতাংশের কাছাকাছি। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড দেশের শিল্পায়নের জন্য ব্যবসায়ীদের যথেষ্ট সহযোগিতা করছে।”

তিনি উদাহরণ টেনে বলেন, “যেকোনো আমদানিপণ্যের এইচএস কোড অনুযায়ী কর নির্ধারণ করা হয়। কিন্তু বিদ্যমান ব্যবস্থায় মূলধনী যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে এই কর ব্যবস্থা ব্যবসায়ীদের ওপর চাপ হচ্ছে বলে রাজস্ব বোর্ডের কাছে অনুরোধ জানানো হলে এইচএস কোড পরিবর্তন করে এর সমাধান করা হয়।

“এটা এনবিআরের পক্ষ থেকে ব্যবসায়ীদের জন্য আন্তরিক সহযোগিতা। একইভাবে দেশের উন্নয়নের জন্য ব্যবসায়ীদেরও দেশের উন্নয়নের জন্য যথাযথ কর প্রদান নিশ্চিত করতে হবে।”

তিনি কর্পোরেট কর হার কমানোর অনুরোধ জানিয়ে বলেন, “এখন প্রায় সকল পর্যায়ে ডিজিটাল সংযোজনের ফলে রাজস্ব আহরণের আওতা বাড়ানো হচ্ছে। এভাবে আওতা বাড়ানো গেলে কর্পোরেট করসহ সকল কর হার কমিয়ে আনতে হবে।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মু. রহমাতুল মুনিম বলেন, “২০১১ সালের আগে দেশে ভ্যাট দিবস পালন করা হয়নি। ওই বছর থেকেই মূলত জাতীয় ভ্যাট দিবস পালন ও প্রচার-প্রাচরনা করা হচ্ছে।

“অথচ তারও আগে থেকেই যদি এই কর্মকাণ্ড বাস্তবায়ন করা হতো, তাহলে অবশ্যই রাজস্ব আহরণ আরও বাড়ত।”