সরকারি কাজ পেতে আয়কর সনদ বাধ্যতামূলক: অর্থমন্ত্রী

সরকারি কাজ পেতে আয়কর সনদ জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 05:58 PM
Updated : 18 March 2020, 05:58 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, “যারা আমাদের কনট্রাকটর হবে। এই পারচেইজ কমিটি থেকে যত প্রজেক্ট অনুমোদন দেব এরা সবাই বড় বড় ও মাঝারি কনট্রাকটর। তাদের সবাই ট্যাক্স দেওয়ার মতো সক্ষমতা রাখে। আমরা এখন থেকে ভেরিফাই করে নেব ট্যাক্স ফাইল আপ টু ডেট আছে কি না।

“যাদের ট্যাক্স লাস্ট অ্যাসেসমেন্ট কপি আমাদের দেবে না তাদেরকে কাজ করার জন্য বাইরে রাখব। কাউকে কাজ পাওয়ার জন্য কোয়ালিফাই করার জন্য আপডেট থাকতে হবে ট্যাক্সফাইল এবং তাদের সম্পদের পরিমাণ কত এবং কী পরিমাণ ট্যাক্স তারা পেমেন্ট করে এবং সর্বশেষ আপডেট দিতে হবে।”

এ সিদ্ধান্তের মাধ্যমে নতুন নতুন করদাতার সঙ্গে রাজস্ব আয় বাড়বে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আগামী জুলাই থেকে ৫০০ পিপিএম (০.০৫%) এর পরিবর্তে ৫০ পিপিএম (০.০০৫%) সালফার মানমাত্রার ডিজেল আমদানির নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে জানান অর্থমন্ত্রী।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সাতটি প্রস্তাবে সায় দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্য ন্যাশনওয়াইড ডিজিটাল মোবাইল রেডিও নেটওয়ার্ক স্থাপন ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। চীনের হাইতিরা কমিউকেশন্স কর্পোরেশন ১১৭ কোটি ৪৫ লাখ টাকায় এ কাজ করবে।

চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধীনে বার্থ অপারেটর নিয়োগে অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, পাঁচ বছরের জন্য বার্থ অপারেটর নিয়োগে ৮৫ কোটি ২৫ লাখ ৪৩ হাজার টাকায় তিনটি প্রতিষ্ঠান রুহুল আমিন অ্যান্ড ব্রাদার্স, এ ডব্লিউ খান অ্যান্ড কোং এবং কসমস এন্টারপ্রাইজ এ কাজ করবে।

এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই ও পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারে প্রকল্পের আওতায় পাঁচটি লটে কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয় বলে জানান অর্থমন্ত্রী ।

পৃথকভাবে ১০টি প্রতিষ্ঠান ৩৩৫ কোটি ২৬ লাখ ৪ হাজার ৯১৯ টাকায় এ কাজ করবে বলে সভার কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।