প্রত্যাশিত সময়ের আগেই চালু হবে পদ্মা সেতু: কাদের

বছরের শেষ দিন পদ্মা সেতুর ২০তম স্প্যানটি বসতে যাচ্ছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বড় কোনো সমস্যা না হলে প্রত্যাশা অনুযায়ী ২০২১ সালের জুনের আগেই দেশের মানুষের স্বপ্নের এ সেতু চালু করা সম্ভব হবে বলে আশা করছেন তিনি।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 01:01 PM
Updated : 30 Dec 2019, 01:02 PM

সোমবার বনানীর সেতু ভবনে জাপানের রাষ্ট্রদূত ইতো নোয়াকির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে পদ্মা সেতুর নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে কথা বলেন তিনি।

কাদের বলেন, কোনো প্রকার দুর্যোগ-দুর্বিপাক না হলে, পদ্মা নদীতে প্রতি মাসেই তিনটি করে স্প্যান বসবে। জুলাইয়ের মাঝামাঝি সময়ে স্প্যান বসানোর কাজ শেষ হবে।

“যে টার্গেট আমরা দিয়েছি, তার আগেই পদ্মা সেতু যান চলাচলের জন্য উদ্বোধন করা যাবে। সার্বিকভাবে পদ্মা সেতুর ৭৫ শতাংশ এবং ব্রিজের ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।”           

ডিসেম্বরের মাঝামাঝি সময়ে সেতুর জাজিরা প্রান্তের ২১ ও ২২ নম্বর পিলারের মাঝে ১৯তম স্প্যান বসানো হয়। মঙ্গলবার ২০তম স্প্যানটি বসলে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের ৩ কিলোমিটার অংশ দৃশ্যমান হবে।

পুরো সেতুটি নির্মাণ করা হচ্ছে ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে। এ প্রকল্পে ব্যয় হচ্ছে ৩০ হাজার কোটি টাকার বেশি। ব্যয়ের পাশাপাশি কয়েক দফায় মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুনে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়ার লক্ষ্য ঠিক করেছে সরকার।

সেতুমন্ত্রী জানান, চট্টগ্রামের বঙ্গবন্ধু কর্ণফুলী টানেলের ৫০ শতাংশ বোরিং কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। আর ঢাকায় মেট্রো রেলের (এমআরটি লাইন ৬) কাজও দ্রুত এগিয়ে চলেছে।

“এমআরটি লাইন ১ ও ৫ এর কিছু কিছু কাজে রাজউক ও ডিটিসির মধ্যে সমন্বয় প্রয়োজন। সে বিষয়টা জাপানের অ্যাম্বাসেডর আমাকে জানিয়েছেন। আমরা বিষয়টি আলাপ আলোচনা করে সমাধান করব।”