ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টিতে কোনো চাপ নয়

ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টিতে কোনো ধরনের চাপ প্রয়োগ না করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 11:38 AM
Updated : 19 Dec 2019, 01:49 PM

বৃহস্পতিবার এক সার্কুলার জারি করে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ‘সহায়ক জামানত হিসেবে ব্যক্তিগত গ্যারান্টি গ্রহন সংক্রান্ত নির্দেশনা পরিপালন’ শীর্ষক সার্কুলারে বলা হয়েছে, গত ৫ সেপ্টেম্বর কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে অর্থায়ন সংক্রান্ত মাস্টার সার্কুলার জারি করা হয়েছিল।

তাতে ক্ষুদ্র উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যক্তিগত গ্যারান্টিকে সহায়ক জামানত হিসেবে বিবেচনা করার নির্দেশনা প্রদান করা হয়। পাশাপাশি গ্রাহককে একের অধিক ব্যক্তিগত গ্যারান্টি প্রদানে বাধ্য না করার বিষয়টিও উল্লেখ করা হয়।

কিন্তু সম্প্রতি ব্যক্তিগত গ্যারান্টিকে সহায়ক জামানত হিসেবে বিচেনার ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো একের অধিক ও সুনির্দিষ্ট ব্যক্তির (যেমন- উচ্চ পদস্থ কর্মকর্তা, বিত্তবান আত্মীয়-স্বজন, স্বামী ইত্যাদি) গ্যারান্টি প্রদানের জন্য উদ্যোক্তাদের চাপ প্রয়োগ বা বাধ্য করার বিষয়টি পরিলক্ষিত হচ্ছে।

ফলে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি যেমন কষ্টসাধ্য হয়ে পড়েছে, তেমনি সিএমএসএমই (কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ) খাতের উন্নয়নও বাধাগ্রস্ত হচ্ছে; যা কোনভাবেই কাম্য নয়।

“এমতাবস্থায়, ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যক্তিগত গ্যারান্টি সহায়ক জামানত হিসেবে বিবেচনা সংক্রান্ত আলোচ্য নির্দেশনাটি যথাযথভাবে পরিপালন এবং সুনির্দিষ্ট ব্যক্তির গ্যারান্টি প্রদানে ক্ষুদ্র উদ্যোক্তাদেরকে কোনরূপ চাপ প্রয়োগ বা বাধ্য না করার বিষয়ে আপনাদেরকে পরামর্শ দেওয়া হল।”