প্রথম দিনে ৩২৩ কোটি ১৯ লাখ টাকা আয়কর আদায়

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনেই প্রায় ৩২৩ কোটি ১৯ লাখ টাকার আয়কর আদায় হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 06:58 PM
Updated : 14 Nov 2019, 06:59 PM

বৃহস্পতিবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় আয়কর মেলা ২০১৯’-এর প্রথম দিনেই অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গণ থেকে এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন সেবা নিয়েছেন। এরমধ্যে ৬৩ হাজার ২৭২ জন রিটার্ন দাখিল করেছেন এবং চার হাজার ৩৬৬ জন নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন।

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে বৃহস্পতিবার আয়কর মেলায় করদাতারা। ছবি: মাহমুদ জামান অভি

দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি জায়গায় আয়কর মেলা শুরু হয়েছে।

এনবিআর জানায়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুপুরে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করলেও সকাল ৯টা থেকেই মেলায় আয়কর আদায় কার্যক্রম শুরু হয়। বিকেল ৫টায় প্রথম দিনের আয়কর আদায় কার্যক্রম শেষ হয়।

বেইলি রোডের অফিসার্স ক্লাবে বৃহস্পতিবার আয়কর মেলার প্রথমদিনে করদাতাদের ভিড়। ছবি: মাহমুদ জামান অভি

“প্রথম দিনে মোট আয়কর সংগ্রহ হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা।”

এবারের আয়কর মেলার পরিধি গত বছরের তুলনায় বৃদ্ধি করে আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। এবারের মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে বৃহস্পতিবার আয়কর মেলায় করদাতারা। ছবি: মাহমুদ জামান অভি

এছাড়াও করদাতাদের সুবিধায় এবার প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। এতে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন।