৫ বছরে এডিপির সর্বোচ্চ বাস্তবায়ন

সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দের ৯৪ দশমিক ৩২ শতাংশ বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2019, 02:47 PM
Updated : 9 July 2019, 02:47 PM

এই হার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

গত অর্থবছরে এডিপির বরাদ্দেরে ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা ব্যয় হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা বা ৯৪ দমমিক ১১ শতাংশ এডিপি বাস্তবায়িত হয়েছিল।

ঢাকার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকের পর সংবাদ সম্মেলনে আসেন মন্ত্রী মান্নান।

তিনি বলেন, “গত পুরো অর্থবছরের এডিপি বাস্তবায়ন তার আগের ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় কিছুটা বেশি। ওই অর্থবছরে বরাদ্দের ৯৪ দশমিক ১১ শতাংশ বাস্তবায়িত হয়েছিল।

“গত অর্থবছরে তার আগের অর্থবছরের তুলনায় সামান্য বৃদ্ধি পেলেও এটা বিশাল অর্জন। কারণ অর্থের হিসাবে আগের অর্থবছরের তুলনায় অনেক বেশি ব্যয় করা সম্ভব হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে তার আগের অর্থবছরের তুলনায় ১৮ হাজার কোটি টাকার বেশি অর্থ ব্যয় করতে পেরেছি আমরা।”

এডিপি বাস্তবায়ন বাড়াতে নেওয়া কিছু পদক্ষেপের সুফল মিলেছে বলে দাবি করেন মান্নান।

“মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাঠের খোঁজ খবর রাখা হত। কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রকল্প পরিচালকদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হত। এমনকি আমি নিজেও প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়েছি। এসব কারণেই বাস্তবায়ন বেড়েছে।”

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে দেখা যায়, গত অর্থবছরে যে ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা ব্যয় করা হয়েছে তাতে সরকারের নিজস্ব তহবিলের নির্ধারিত অর্থের ৯৫ দশমিক ৭২ শতাংশ, প্রকল্প সহায়তা তহবিলের ৯২ দশমিক ৭০ শতাংশ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন তহবিলের ৯৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে।

গত অর্থবছরের এ বাস্তবায়ন বিগত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। আগের চার বছরের বাস্তবায়ন হার যথাক্রমে ৯৪ দশমিক ১১ শতাংশ, ৮৯ দশমিক ৭৬ শতাংশ, ৯২ দশমিক ৭২ শতাংশ এবং ৯১ দশমিক ৪০ শতাংশ।

গত অর্থবছরের সংশোধিত এডিপির আকার ছিল ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা। এরমধ্যে ১ লাখ ১৬ হাজার কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল, প্রকল্প সহায়তা খাতে ৫১ হাজার কোটি টাকা এবং স্বায়ত্ত শাসিত প্রতিষ্ঠানের তহবিলে ৯ হাজার ৬২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

এদিকে গত অর্থবছরের শেষ মাস জুন মাসে বাস্তবায়িত হয়েছে এডিপির ২৬ দশমিক ৩৬ শতাংশ। টাকার অঙ্কে এক মাসে ব্যয় হয়েছে  ৪৬ হাজার ৫৫১ কোটি টাকা।

এবিষয়ে মন্ত্রী বলেন, “শেষ মাসে সাধারণত টাকা ছাড় বেশি হয়ে থাকে। অনেক সময় আগে কাজ করার পরও অনেক বিল অনাদায়ী রয়ে যায়। শেষ মাসে সেসব বিল পরিশোধ করার কারণে শেষ মাসে বাস্তবায়ন হার বেড়ে যায়।”