করমেলা: প্রথম দিনে ২১৮ কোটি টাকা আদায়

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয়েছে আয়কর মেলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 01:56 PM
Updated : 13 Nov 2018, 03:52 PM

মঙ্গলবার মেলার প্রথম দিনে করদাতা ও সেবাগ্রহীতাদের স্বতঃর্স্ফূত অংশ গ্রহনে মেলা প্রাঙ্গণ ছিল মুখরিত।

প্রথম দিনে সারা দেশে ২১৮ কোটি ৪৩ লাখ টাকার কর আদায় হয়েছে। আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৪০১ জন করদাতা। সেবা নিয়েছেন ১ লাখ ১৩ হাজার ৬৯৯ জন।

গতবারের মেলঅর প্রথম দিনের চেয়ে কর বেড়েছে ৫ শতাংশ। রিটার্ন জমার সংখ্যা বেড়েছে ৫০ শতাংশের মতো।

মেলার সমন্বয়কারী এবং এনবিআর সদস্য (আয়কর প্রশাসন) জিয়া উদ্দিন মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ  তথ্য জানিয়ে বলেন, “প্রথম দিনেই মেলায় আমরা ব্যাপক সাড়া পেয়েছি। করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা।”

“বিশেষ করে নারী ও তরুন করদাতাদের ভীড় ছিল লক্ষ্যণীয়। করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন।”

ঢাকায় বেইলী রোডে অফিসার্স ক্লাবে সকাল ৯টায় মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

১৯ নভেম্বর পর‌্যন্ত চলবে মেলা। রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪দিন,৩২টি উপজেলায় ২ দিন এবং ৭০টি উপজেলায় ১দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

জিয়া উদ্দিন বলেন, কর আহরনের পাশাপাশি সামাজিক ন্যায় বিচার ও সমতা নিশ্চত করাই কর রাজস্ব বোর্ডের প্রধান কাজ। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’  স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’

বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে মেলা। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে।

মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

প্রথম দিন মেলায় বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়কর দাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ।

কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করে। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। মঙ্গলবার মেলার ভিকারুনন্নিছা নূন উচ্চ বিদ্যালয়ের ২ জন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়।

এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ জন ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০জন ছাত্রীকে সনদপত্র ও বই প্রদান করা হয়।