জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশের ৭৫% মানুষ: বিশ্ব ব্যাংক

তাপমাত্রা বৃদ্ধি ও অনিয়মিত বৃষ্টিপাতের কারণে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের তিন চতুর্থাংশ মানুষের জীবনযাত্রার মানে অবনমন ঘটবে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2018, 10:21 AM
Updated : 26 Sept 2018, 11:24 AM

বুধবার দক্ষিণ এশিয়ার জীবনমানে তাপমাত্রা ও বৃষ্টিপাতের পরিবর্তনের প্রভাব শীর্ষক বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে এতথ্য তুলে ধরা হয়েছে।

রাজধানীর সোনারগাঁও হোটেলে এই প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার ও শীর্ষ আঞ্চলিক অর্থনীতিবিদ মুথুকুমারা মানি উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬০ বছরে এই অঞ্চলের তাপমাত্রা বাড়ছে এবং এ ধারা অব্যহত থাকবে। এর ফলে কৃষি, স্বাস্থ্য ও অন্যান্য খাতে প্রভাব পড়বে। বাংলাদেশে প্রতি বছর এক থেকে দেড় শতাংশ হারে তাপমাত্রা বাড়ছে।

“প্যারিস জলবায়ু সম্মেলনের ঝুঁকি মোকাবেলার বিষয়গুলো যদি না দেখা হয় তাহলে ২০৫০ সাল নাগাদ তাপমাত্রা ২ দশমিক ৫০ শতাংশ হারে বাড়তে পারে।”

এর ফলে ১৩ কোটি ৪০ লাখ মানুষের জীবনমানের অবনমনের পাশাপাশি বাংলাদেশ জিডিপির ৬ দশমিক ৭ শতাংশ হারাবে বলে প্রতিবেদনে পূর্বাভাসে দেওয়া হযেছে।

এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনজনিত কারণে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের সবচেয়ে বেশি ঝূকিপূর্ণ অঞ্চল হবে চট্টগ্রাম ও বরিশাল।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, জলবায়ু মোকাবেলায় কম সুদে আরও ঋণ দরকার।

নির্বাচনে ভাইয়ের হয়ে কাজ করবেন অর্থমন্ত্রী

পরে সাংবাদিকদের প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, “আগামী ইলেকশন নিয়ে বৈঠকে আলোচনা করার কিছুই ছিল না। সরকার পরিবর্তন হলেও বিদেশি এজেন্সিগুলোর সাথে সম্পর্ক পরিবর্তন হয় না। আমরা আশা করি, নির্বাচনে জয়ী হব।”

ঢাকার সোনারগাঁও হোটেল বুধবার ‘দক্ষিণ এশিয়ার জীবনযাত্রায় উষ্ণতা ও বৃষ্টিপাতের পরিমাণে পরিবর্তনের প্রভাব’ বিষয়ক বিশ্ব ব্যাংকের আঞ্চলিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি: আব্দুল্লাহ আল মমীন

নির্বাচনের পর কী করবেন- জানতে চাইলে তিনি বলেন, “ওয়েল আই ইউল নট বি ডেড। ইলেকশনে তো কাজ করবই। প্রার্থী হচ্ছি না। আমার আসনে অনেকের নাম শোনা যাচ্ছে, তা তো হবেই।”

সিলেট-১ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী তিনজনের নাম শোনা যাচ্ছে বলে সাংবাদিকরা জানালে মুহিত প্রশ্ন করেন, “আমার ভাই মোমেন (এ কে এ মোমেন), সিরাজ (মিজবাহ উদ্দিন সিরাজ) এবং আর কে?”

অর্থনীতিবিদ মোহাম্মদ ফরাসউদ্দিনের নামও আলোচনায় আসছে- সাংবাদিকরা জানালে অর্থমন্ত্রী বলেন, “এগুলো ইউজলেস নেইম- ফরাসউদ্দিন, ছহুল (সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন), এগুলো ইউজলেস নেইম।”