‘অর্থনীতিতে নারীর অবদান বাড়লেও বাড়েনি নিরাপত্তা’

বাংলাদেশের অর্থনীতিতে নারীর অংশগ্রহণ ও অবদান বাড়লেও নিরাপত্তা বাড়েনি বলে মন্তব্য করেছেন বাংলাদেশে জাতিসংঘের সমন্বয়ক মিয়া সেপ্পো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2018, 06:43 PM
Updated : 22 Sept 2018, 06:43 PM

শনিবার ঢাকার মহাখালীতে ব্র্যাক সেন্টারে ‘সাপোর্টিং উইমেন ডেমোক্রেটিক পার্টিসিপেশন’ শীর্ষক এক আলোচনা সভার নারীর নিরাপত্তা বাড়াতে নারীর সুরক্ষায় বিশেষ নীতি গ্রহণের আহ্বান জানান তিনি।

বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ (বিডল) আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানের বিশেষ অতিথি মিয়া সেপ্পো বলেন, “বাংলাদেশের উন্নয়নে নারীর অবদানের পাশাপাশি জাতিসংঘের শান্তি মিশনেও বাংলাদেশের নারীর অবদান বাড়ছে। এছাড়াও দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডেও নারীর অংশগ্রহণ বাড়ছে।”

অন্যান্য দেশের তুলনায় ভালো হলেও লিঙ্গ বৈষম্য নিরসনে বাংলাদেশকে আরও সচেতন হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে জাতীয় ও স্থানীর নির্বাচনের আগে-পরে নারীর উপর সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান বিডল সভাপতি নাসিম ফেরদৌস।

রাজনীতিতে নারীর গণতান্ত্রিক অধিকার চর্চা নিশ্চিতের আহ্বান জানিয়ে তিনি বলেন, এ অধিকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন সম্ভব নয়।

সাবেক এ রাষ্ট্রদূত বলেন, নারীর স্বাধীনতা নিশ্চিত না করতে পারলে দেশের অগ্রগতি অসম্পূর্ণ থেকে যাবে। তাই টেকসই উন্নতির জন্য প্রয়োজন নারী-পুরুষের এক সাথে এগিয়ে চলার ক্ষেত্র তৈরি করে দেওয়া।

তিনি সব রাজনৈতিক দলসহ সরকার, সংসদ এবং অন্যান্য স্থানে ৩৩ শতাংশ নেতৃস্থানীয় পদে নারীকে নিয়োগের দাবি জানিয়ে ২০২১ সাল নাগাদ এই হার ৫০ শতাংশে উন্নীত করার সুপারিশ করেন।

কুমিল্লা, সিলেট, ফেনী, ঠাঁকুরগাও, চট্টগ্রামসহ বিভিন্ন জেলা থেকে আসা প্রায় একশ নারী, পুরুষ এবং স্কুলের ছাত্র- ছাত্রী অনুষ্ঠানে অংশ নেন।