শুরু হচ্ছে ঢাকা-টঙ্গী চতুর্থ রেললাইনের নির্মাণ কাজ

ভারতীয় ঋণের টাকায় বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধন হচ্ছে মঙ্গলবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 06:30 AM
Updated : 18 Sept 2018, 06:30 AM

বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ প্রকল্প উদ্বোধন করবেন বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এ প্রকল্প বাস্তবায়নে ভারত সরকার ঋণ হিসেবে দেবে ৯০২ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। আর বাংলাদেশ সরকার ২০৪ কোটি ১৬ লাখ ৬৭ হাজার টাকার যোগান দেবে।

রেল কর্মকর্তারা বলছেন, যাত্রীদের চাহিদা বেড়ে যাওয়ায় বেশি পরিমাণ ট্রেন চালুর লক্ষ্যে ঢাকা-টঙ্গী সেকশনের ধারণ ক্ষমতা বাড়ানো জরুরি হয়ে পড়েছে।

এ কারণে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণের কাজে হাত দিয়েছে সরকার।

এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল, টঙ্গী-জয়দেবপুর হয়ে উত্তরাঞ্চল এবং চট্রগ্রাম ও সিলেট রুটে ট্রেন চলাচল বাড়বে এবং যাত্রীসেবার মান উন্নয়ন সহজ হবে বলে কর্মকর্তারা আশা করছেন।

ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফকন্স -কল্পতরু যৌথভাবে এ প্রকল্পের কাজ করবে। চুক্তি অনুযায়ী কাজ শুরুর তারিখ থেকে তিন বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ প্রকল্পের আওতায় এমব্যাংকমেন্টসহ ৯৬ কিলোমিটার ডুয়েলগেজ রেল লাইন নির্মিত হবে। এছাড়া ২৫টি কালভার্ট, ছয়টি প্লাটফর্ম, ছয়টি প্ল্যাটফর্ম শেড, ১২টি ফুটওভার ব্রিজ, চারটি স্টেশন ভবন এবং অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে।