দেড় লাখ টন সার কেনার প্রস্তাব অনুমোদন

এক লাখ ৪৫ হাজার মেট্রিক টন সার, ৫০ হাজার মেট্রিক টন গম এবং সোয়া দুই লাখ বৈদ্যুতিক খুঁটি কেনার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2018, 11:45 AM
Updated : 8 August 2018, 12:40 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, সাড়ে পাঁচ লাখ টন সার কেনার চুক্তির আওতায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির কাছ থেকে প্রথম লটে ৩০ হাজার টন ইউরিয়া কেনার প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি। এতে ব্যয় হবে ৬৮ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার টাকা।

এছাড়া সৌদি আরবের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান মা’আদেন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে চুক্তির অধীনে রাষ্ট্রীয় পর্যায়ে ৮৭ কোটি ৯৩ লাখ টাকায় প্রথম লটে ২৫ হাজার টন ডিএপি সার আমদানির প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি।

ফাইল ছবি

মোস্তাফিজুর জানান, রাষ্ট্রীয় পর্যায়ে বেলারুশ পটাশ কোম্পানি ও বিএডিসির মধ্যে চুক্তির অধীনে প্রথম লটে ৩০ হাজার টন এমওপি সার আমদানি করা হবে, এতে ব্যয় হবে ৬৯ কোটি ২১ লাখ ৯৩ হাজার টাকা।

“রাষ্ট্রীয় পর্যায়ে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন ও বিএডিসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রথম লটের ৩০ হাজার টন এমওপি সার আমাদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি, এতে ব্যয় হবে ৬৯ কোটি ২১ লাখ ৯৩ হাজার টাকা।”

রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন প্রোডিনটর্গ ও বিএনডিসির মধ্যে চুক্তির আওতায় ৩০ হাজার টন এমওপি সার আমাদানির প্রস্তাবও অনুমোদন পেয়েছে। এতে ৬৯ কোটি ২১ লাখ ৯৩ হাজার টাকা ব্যয় হবে বলে জানান অতিরিক্ত সচিব মোস্তাফিজুর।

তিনি বলেন, “আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৫০ হাজার টন গম সরবারহের কাজ পেয়েছে সিঙ্গাপুরের মেসার্স এগ্রোকো ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড। ১১৩ কোটি ৭৭ লাখ টাকায় এসব গম সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।”

বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে দুই লাখ ১৭ হাজার ৫৬৩টি স্পান প্রি-স্ট্রেসড কংক্রিট পোল কেনার প্রস্তাব অনুমোদন করেছে ক্রয় কমিটি।

মোস্তাফিজুর জানান, ইলেকট্রোপ্যাক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পাশা পোলস লিমিটেড, রয়াল গ্রিড প্রোডাক্টস লিমিটেড এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড চারটি লটে ৪৬৩ কোটি ২৪ লাখ ৮৬ হাজার টাকা ব্যয়ে এসব খুঁটি কেনার দায়িত্ব পেয়েছে।

এছাড়া ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় চার লেনের ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের একটি প্যাকেজের দর বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

আগে এই প্যাকেজের খরচ ২৪০ কোটি ৫ লাখ ৬৬ হাজার টাকা ধরা হলেও নতুন করে ৫৮ কোটি ৫১ লাখ টাকা বেড়ে এখন তা ২৯৮ কোটি ৫৬ লাখ টাকায় দাঁড়িয়েছে।