জনপ্রশাসনে বরাদ্দ বাড়ল ৪.৪%

বাজেটের আকার বাড়িয়ে এবার জনপ্রশাসন খাতে সব চেয়ে বেশি বরাদ্দ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 11:47 AM
Updated : 7 June 2018, 11:47 AM

জনপ্রশাসন খাতে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে সর্বোচ্চ ১৮ শতাংশ বরাদ্দের প্রস্তাব রেখে বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ ১৬ দশমিক ৪ শতাংশ বরাদ্দ ছিল। আর জনপ্রশাসনে ছিল দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ, ১৩ দশমিক ৬ শতাংশ।

আসন্ন অর্থবছরের জন্য জনপ্রশাসনে ১৮ শতাংশ রবাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী, যা গতবারের চেয়ে ৪ দশমিক ৪ শতাংশ বেশি।

অন্যদিকে শিক্ষা ও প্রযুক্তিতে এবার বরাদ্দ ১ দশমিক ৮ শতাংশ কমিয়ে ১৪ দশমিক ৬ শতাংশ করার প্রস্তাব করেছেন মুহিত।

২০১৭-১৮ অর্থবছরে জনপ্রশাসন খাতে ৫৪ হাজার ৪৭৯ কোটি টাকা বরাদ্দ ছিল। ২০১৮-১৯ অর্থবছরে এই খাতে ৮৩ হাজার ৫০৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে; যা গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে ২৯ হাজার ৩০ কোটি টাকা বেশি।

জনপ্রশাসন খাতে এবার রাষ্ট্রপতির কার্যালয়ের জন্য ২৩ কোটি টাকা, জাতীয় সংসদের জন্য ৩৩২ কোটি টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়কে ২ হাজার ৮০১ কোটি টাকা, মন্ত্রিপরিষদ বিভাগের জন্য  ১৪৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ১ হাজার ৮৯৫ কোটি টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয়কে ২ হাজার ৪৬৪ কোটি টাকা, সরকারি কর্ম কমিশনকে ৭৭ কোটি টাকা এবং অর্থ বিভাগকে ৬৭ হাজার ২৪১ কোটি টাকা, অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে ২ হাজার ৪২৬ কোটি টাকা, আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ২ হাজার ৪৬২ কোটি টাকা এবং অর্থনৈতিক সম্পরক বিভাগের জন্য ২৭৯ কোটি টাকা রাখা হয়েছে।

এছাড়া পরিকল্পনা বিভাগের জন্য ১ হাজার ৩৭৯ কোটি টাকা, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ১৩৫ কোটি টাকা, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে ৫৯৯ কোটি টাকা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুকূলে ১ হাজার ২৪৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।