‘স্বর্ণ নীতিমালা’ উঠছে মন্ত্রিসভা কমিটিতে

সোনা আমদানি এবং ‍জুয়েলারি শিল্পের জন্য ‘স্বর্ণ নীতিমালা’ পাস করতে একটি মন্ত্রিসভা কমিটির বৈঠকের এজেন্ডাভুক্ত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2018, 05:28 PM
Updated : 21 May 2018, 05:31 PM

আগামী বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবিত ‘স্বর্ণ নীতিমালা- ২০১৮’ নীতিগত অনুমোদনের জন্য তোলা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

বাণিজ্য মন্ত্রণালয় বহুল আলোচিত ‘স্বর্ণ নীতিমালা’র খসড়া করেছে।

আমদানির নীতিমালা না থাকায় বিগত প্রায় ১০ বছর ধরে বৈধ উপায়ে দেশে সোনা আমদানি বন্ধ থাকার মধ্যে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে প্রচুর সোনা দেশে ঢুকছে বলে অভিযোগ রয়েছে।

এছাড়া চোরাচালানে আটক সোনা বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার পর নিলামে বিক্রির বিধান থাকলেও কেন্দ্রীয় ব্যাংক দীর্ঘদিন ধরে সেসব নিলাম না করায় কোনো বৈধ উৎস থেকে সোনা কেনার সুযোগ সীমিত বলেও ক্ষোভ রয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের।

আটক অবৈধ সোনা; বৈধ পথ না থাকায় অবৈধ পথেই আসছে সোনা

সংসদে চলতি অর্থ বছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্বর্ণ আমদানি ও জুয়েলারি শিল্পের জন্য একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানান।

মুহিত বলেছিলেন, “জুয়েলারি আবহমান বাংলার একটি প্রাচীন ঐতিহ্য। বাংলাদেশে জুয়েলারি শিল্পের উজ্জ্বল ভবিষ্যৎ থাকলেও প্রয়োজনীয় নীতি সহায়তার অভাবে এ পর্যন্ত এই শিল্পের তেমন বিকাশ হয়নি।”

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে স্বর্ণ নীতিমালা অনুমোদন পেলে তা চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। নীতিমালায় প্রধানমন্ত্রীর স্বাক্ষর মিললেই আনুষ্ঠানিকভাবে তা জারি করবে বাণিজ্য মন্ত্রণালয়।

সাধারণত নীতিমালাগুলো পাস করতে মন্ত্রিসভা বৈঠকে তোলা হয়। তবে বাণিজ্য সংক্রান্ত নীতিমালা অনুমোদন দেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।