ওয়াসার পানি সরবরাহ উন্নয়নে ৯১৫ কোটি টাকা

ঢাকা ওয়াসার পানি সরবরাহ উন্নয়নে প্রায় ৯১৫ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2018, 11:09 AM
Updated : 7 March 2018, 11:09 AM

বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা

কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা ওয়াসা বাস্তবায়নাধীন ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ‘ডিজাইন, ম্যনেজমেন্ট অ্যান্ড সুপারভিশন’ সংক্রান্ত কাজের জন্য এসটিসি সিউরেকা রোরেপ জয়েন্ট ভেঞ্চারকে ৭৬ কোটি ৭৬ লাখ তিন হাজার টাকায় কাজ দেওয়া হয়েছে।

সভায় ঢাকা ওয়াসার বাস্তবায়নধীন প্রকল্পটির আওতায় মডস জোন-৩, ৪ ও ১০ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সর্বনিম্ন দরদাতা নাভানা এবং প্রতিভা জয়েন্ট ভেঞ্চার; দর হচ্ছে ৪৪৮ কোটি ৯০ লাখ টাকা।

একই প্রকল্পের আওতায় মড্স জোন-৯ এর কাজের প্রস্তাব অনুমোদন করা হয়। সর্বনিম্ন দরদাতা চায়না পেট্রোলিয়াম পাইপলাইন ব্যুরো, দরপ্রস্তাব ৩৮৯ কোটি ২৮ লাখ টাকা। 

এছাড়া সভায় ঈশ্বরদী থেকে পাবনা হয়ে ঢালার চর পর‌্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন করা হয়। মূল চুক্তি মূল্যের সাথে ১৪ কোটি ১২ লাখ টাকা যুক্ত করা হয়েছে। ভেরিয়েশনের মূল্যবৃদ্ধির পরিমাণ ১৩ শতাংশ। মূল চুক্তি ছিল ১০৮ কোটি ২৬ লাখ টাকা। ভেরিয়েশনসহ মোট চুক্তিমূল্য হবে ১২২ কোটি ৩৯ লাখ টাকা।

২৫ হাজার মেট্রিক টন ব্যাটফিল ইউরিয়া সার আমদানির প্রস্তাবে কাজ পেয়েছে মেসার্স হাইড্রো কার্বন, প্রতি মেট্রিক টন ৩৪৯ দশমিক ২০ মার্কিন ডলার দরে বা বাংলাদেশি টাকায় ৭২ কোটি ৭৬ লাখ টাকা।   

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের ৫০৫ একর মাটি ভরাট কাজ সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে নীতিগত অনুমোদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস কর্তৃক উৎপাদিত অটো ডিজ্যাবল (এডি) সিরিঞ্জ সরাসরি ক্রয় করতে পিপিএ, ২০০৬ এর ধারা ৬৮ মোতাবেক জনস্বার্থে সরাসরি ক্রয়পদ্ধতি অনুসরণের নীতিগত প্রস্তাব অনুমোদন করা হয়।

আগামী ২২-২৩ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে প্রাথমিক পর্যায়ে উত্তরণ আনুষ্ঠানিকভাবে উদযাপন উপলক্ষে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে ক্রয় কাজ সম্পন্নের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সার্ভিস ক্রয়- যেমন অনুষ্ঠান আয়োজন করা, ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়োগ ক্রয় করা হবে বলে জানান মোস্তাফিজুর রহমান।