ওআইসির পর্যটনমন্ত্রীদের সভা বসছে ঢাকায়

ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটন মন্ত্রীদের দশম সম্মেলন বসছে ঢাকায়, যেখানে অংশ নেবেন ২৫টি দেশের প্রতিনিধিরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 10:11 AM
Updated : 4 Feb 2018, 10:11 AM

সোমবার সোনারগাঁও হোটেলে তিন দিনের এ সম্মেলন শুরুর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওআইসি মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিনও উপস্থিত থাকবেন উদ্বোধনী অনুষ্ঠানে।

পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, পর্যটন খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি এবং ইসলামিক সংস্কৃতি ও ঐতিহ্যভিত্তিক পর্যটন শিল্পের বিকাশের লক্ষে একসঙ্গে কাজ করার প্রত্যয় নিয়ে ‘ইসলামিক কনফারেন্স অব টুরিজম মিনিস্টার্স’ এর আয়োজন করা হয়েছে।

দ্বিবার্ষিক এ সম্মেলনের প্রথম দিন সোমবার প্রাথমিক পর্বের কাজ ও উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সভা, মঙ্গলবার উদ্বোধনের আনুষ্ঠানিকতা ও পর্যটন মন্ত্রীদের সভা হবে।

ওআইসি সদস্যভুক্ত ৫১টি দেশের মধ্যে ২৫টি দেশের ১০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৮৫ জন প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন বলে শাহজাহান কামাল জানান।

২০১৫ সালের নভেম্বরে নাইজারে ওআইসি পর্যটন মন্ত্রীদের নবম বৈঠকে ১৭টি দেশ অংশ নিয়েছিল।

মন্ত্রী বলেন, “আমরা আশা করি এ সম্মেলন ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন শিল্পের বিকাশ ও প্রসারে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরিতে কার্যকর ভূমিকা পালন করবে।

“সদস্য দেশগুলোর মধ্যে তথ্য বিনিময়, অভিজ্ঞতা শেয়ারিং ও সহযোগিতার মাধ্যমে পর্যটনের ক্ষেত্রে নতুন ভাবনা ও পদক্ষেপের সুযোগ সৃষ্টি হবে।”

পর্যটনকে হাতিয়ার করে বিনিয়োগ ও বাণিজ্যের প্রসার ও কর্মসংস্থান সৃষ্টিতে নতুন কর্মকৌশল গ্রহণে এ সম্মেলন থেকে দিকনির্দেশনা পাওয়া যাবে এবং ‘রিলিজিয়াস ও হালাল’ ট্যুরিজমকে উৎসাহ যোগাতে এ সম্মেলন ইতিবাচক ভূমিকা রাখবে বলেও মন্ত্রী আশা করছেন।

তিনি বলেন, পর্যটন খাতে ওআইসির সদস্য দেশগুলোতে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্য নিয়ে ঢাকায় একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের ঘোষণা আসবে এ সম্মেলনে।

ঢাকা ঘোষণার মধ্য দিয়ে সম্মেলন শেষ হওয়ার পর ৭ ফেব্রুয়ারি অতিথিদের জন্য থাকবে ‘টেকনিক্যাল ট্যুরের’ আয়োজন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন জানান, সম্মেলনে বাংলাদেশের ধর্মীয় ঐতিহ্য নিয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন থাকবে। আর এফসিসিআই ‘হালাল ট্যুরিজম’ নিয়ে একটি প্রেজেন্টেশন দেবে।

এ সম্মেলনে ঢাকাকে ‘ইসলামিক টুরিজম সিটি’ ঘোষণা করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক ছাড়াও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।