উন্নয়ন মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার

বাংলাদেশের উন্নয়নের চিত্র জনগণের কাছে তুলে ধরতে আগামী বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে তিন দিনের উন্নয়ন মেলা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 12:11 PM
Updated : 9 Jan 2018, 12:11 PM

ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শিল্পকলা একাডেমিতে এই মেলা হবে বলে মঙ্গলবার ঢাকা জেলা প্রশাসন জানিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ জানুয়ারি সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধন করবেন। সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

জেলা প্রশাসন বলছে, ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ’ মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনগণের সামনে তুলে ধরা হবে।

মেলায় সব মন্ত্রণালয়; সেনা, নৌ ও বিমান বাহিনী; পুলিশ, আনসারসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর আলাদা আলাদা স্টল থাকবে। সরকারি, আধা-সরকারি ও বেসরকারি সংস্থাও মেলায় তাদের উন্নয়ন কার্যক্রম তুলে ধরবে। সরকারি সংস্থাগুলো মেলায় তাদের বিভিন্ন সেবা দেবে।

তিন দিনের এই মেলায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ, বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার যে ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে কাজ করছে সেগুলো নিয়ে মেলায় বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণকে বিশেষ উদ্যোগ হিসেবে চিহ্নিত করেছে সরকার।

বুধবার সকাল ১০টায় জাতীয় শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলন করে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন মেলার বিভিন্ন দিক তুলে ধরবেন।