বাজেটের সব তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোরে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বাজেট বক্তৃতাসহ সব তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে পাওয়া যাবে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 02:55 PM
Updated : 31 May 2016, 07:03 PM

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতাসহ সব তথ্য কয়েকটি সরকারি ওয়েবসাইটের পাশাপাশি ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে (www.bdnews24.com) পাওয়া যাবে বলে এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

এছাড়া আরও যেসব ওয়েবসাইটে বাজেটের তথ্য মিলবে সেগুলো হলো-  www.bangladesh.gov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www. bdpressinform.org, www.pmo.gov.bd।

বৃহস্পতিবার বিকালে সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী, যা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের এই মেয়াদের তৃতীয় বাজেট।

অর্থমন্ত্রী হিসেবে মুহিত এনিয়ে দশম বার জাতীয় বাজেট দিতে যাচ্ছেন। আর একাধারে এটি তার অষ্টম বাজেট।

এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করা হবে বলে তথ্য বিবরণীতে জানানো হয়।

বাজেট উপস্থাপনের আগে অর্থমন্ত্রীর বাজেট বাজেট বক্তৃতা, সম্পূরক আর্থিক বিবৃতি, প্রজাতন্ত্রের সরকারি হিসাব, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, মঞ্জুরী ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), বিস্তারিত বাজেট (উন্নয়ন), নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় চল্লিশটি মন্ত্রণালয়ের কার্যক্রম, শিশুদের নিয়ে বাজেট ভাবনা, মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, মধ্যমেয়াদি বাজেট কাঠামো, বার্ষিক আর্থিক বিবৃতি, বাজেটের সংক্ষিপ্তসার, দক্ষতা উন্নয়ন-উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের অগ্রাধিকার, কাঠামো রূপান্তরে বৃহৎ প্রকল্প: প্রবৃদ্ধি সঞ্চারে নতুন মাত্রা, বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০১৬ এবং ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রাঃ হালচিত্র ২০১৬ ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ থেকে সরবরাহ করা হবে।

একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগপ্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী- ২০১৫-১৬ জাতীয় সংসদে পেশ করা হবে।

বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে।

শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলন

প্রথা অনুযায়ী বাজেট উপস্থাপনের পরদিন সাংবাদিকদের মুখোমুখি হবেন অর্থমন্ত্রী।

শুক্রবার বিকাল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে হবে এ সংবাদ সম্মেলন, যেখানে প্রস্তাবিত বাজেট সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন আবুল মাল আবদুল মুহিত।