চট্টগ্রাম-১ আসনে গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল

মনোনয়নপত্র বাতিল হলেও এর বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করার কথা জানিয়েছেন গিয়াস উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 06:34 AM
Updated : 3 Dec 2023, 06:34 AM

দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনের স্বতন্ত্র প্রার্থী, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ গিয়াস উদ্দিনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে রোববার সকালে মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রমে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

ওই আসনটিতে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে মাহবুব রহমান রুহেল। নৌকা না পেয়ে সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উত্তর জেলা আওয়ামী লীগ নেতা গিয়াস উদ্দিন।

স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে মনোনয়ন পত্রের সঙ্গে নিজ নির্বাচনী আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয়।

কিন্তু গিয়াস উদ্দিনের জমা দেওয়া ভোটারের স্বাক্ষর ‘ত্রুটিপূর্ণ’ হওয়ায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

জানতে চাইলে গিয়াস উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোটারের স্বাক্ষরে সমস্যার কারণে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আমি এখন কাগজপত্র নিয়ে আপিল করতে ঢাকা যাব।”

চট্টগ্রাম-১ আসনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন মোট আট জন।

তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। সেগুলো বাছাইয়ের কাজ চলবে সোমবার পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। তার তিন সপ্তাহ পর ৭ জানুয়ারি হবে ভোটগ্রহণ।

জেলা প্রশাসক মোহাম্মদ ফখরুজ্জামান চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তা। তার কার্যালয়ে রোববার চট্টগ্রাম-১ আসনের পাশাপাশি চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ), চট্টগ্রাম-৬ (রাউজান) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই হচ্ছে।

অপরদিকে বিভাগীয় কমিশনার কার্যালয়ে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম- ৫ (হাটহাজারী) ও চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই করা হচ্ছে।

চট্টগ্রামের ১৬টি আসনের বিপরীতে মোট ১৪৮ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।