চট্টগ্রামে বিজিএমইএর ফ্যাশন অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির যাত্রা

উদ্বোধন করে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা আমাদের শিক্ষা ব্যবস্থায় একটা রূপান্তর ঘটাচ্ছি। একেবারে প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত।”

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 06:24 PM
Updated : 21 Jan 2023, 06:24 PM

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দক্ষ জনবল হিসেবে গড়ে তোলার ওপর জোর দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার বিকালে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি উদ্বোধন করে তিনি বলেন, “দক্ষ ও যোগ্য জনবল আমাদের দেশেই তৈরি করা সম্ভব। সেজন্য বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হচ্ছে।

“ইন্ডাস্ট্রি তৈরি করেছে এই বিশ্ববিদ্যালয়। অতএব ইন্ডাস্ট্রি-একাডেমির সমন্বয়ে কোনো সমস্যা হবে বলে মনে হয় না। কর্ম জগতের প্রয়োজন অনুযায়ী আপনারা তাদের গড়ে তুলবেন আশা করি।”

উচ্চ শিক্ষায় দেশ এগিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, “আমরা আমাদের শিক্ষা ব্যবস্থায় একটা রূপান্তর ঘটাচ্ছি। একেবারে প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত।”

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পরিচালিত চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (সিবিইউএফটি) নামে বিশেষায়িত বেসরকারি বিশ্ববিদ্যালয়টির আনুষ্ঠানিক যাত্রা হয়েছে।

শনিবার বিকালে নগরীর নেভি কনভেনশন হলে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়টি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

প্রথম দফায় বিএসসি ইন টেক্সটাইল অ্যান্ড ক্লথিং টেকনোলজি (টিসিটি), ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি (এফডিটি), ব্যাচেলর অব অ্যাপারেল মার্চেন্ডাইজিং অ্যান্ড ম্যানেজমেন্ট (এএমএম) এবং ব্যাচেলর অব ফ্যাশন ডিজাইন (এফডি) এ চারটি বিভাগ খোলা হচ্ছে।

চার বিভাগে ৩৫ জন করে মোট ১৪০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

পরে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) ও বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (টিইএম) নামে আরও দুইটি বিভাগ চালু করার কথা রয়েছে।

দেশে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় গড়ে তোলায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শিক্ষামন্ত্র বলেন,  “তিনি (প্রধানমন্ত্রী) বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করা শুরু করেছেন বলেই ইউনিভার্সিট অব ফ্যাশন টেকনোলজি, মেডিকেল বিশ্ববিদ্যালয়, অ্যারোস্পেস এন্ড অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি হয়েছে, ডিজিটাল বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিট অব প্রফেশনালস এবং অনেকগুলো কৃষি বিশ্ববিদ্যালয় হয়েছে।”

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী বক্তব্য দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক