সিআরবির বইমেলায় ‘মরমী উৎসব’

“আসুন সমাজ পরিবর্তনে মরমী সাধকদের মহান বাণী ও দর্শনকে ধারণ করে আমরা প্রকৃত মানবতাবোধ সম্পন্ন মানুষ হিসাবে নিজেদের ও নতুন প্রজন্মকে গড়ে তুলি,” বলেন অধ্যাপক ওবায়দুল করিম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 03:19 PM
Updated : 10 Feb 2024, 03:19 PM

চট্টগ্রামের সিআরবিতে বইমেলায় ‘মরমী উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় দিনও মেলায় লোক সমাগম ছিল চোখে পড়ার মতো।

মরমী উৎসবের আলোচনা পর্বে চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক ওবায়দুল করিম বলেন, “মরমীবাদ বাংলা সংস্কৃতির ভীত রচনা করেছে। আজকে আমাদের সমাজ চরম নৈতিকতার অবক্ষয়ে চলে গেছে। মানুষের মধ্যে পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ ও আস্থা নেই।

“মানুষের নীতি-নৈতিকতা, সততাও আস্তে আস্তে শেষপ্রান্তে চলে আসছে। অথচ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে দর্শন নিয়ে দেশ স্বাধীন করেছেন, তার সেই দর্শনের সাথে মরমী সাধকদের দর্শনের অদ্ভুত মিল পাই।”

অধ্যাপক ওবায়দুল করিম বলেন, “সেই দর্শন আমরা ধরে রাখতে পারিনি। আসুন সমাজ পরিবর্তনে মরমী সাধকদের মহান বাণী ও দর্শনকে ধারণ করে আমরা প্রকৃত মানবতাবোধ সম্পন্ন মানুষ হিসাবে নিজেদের ও নতুন প্রজন্মকে গড়ে তুলি।”

ড. শামসুদ্দিন শিশিরের সভাপতিত্বে আলোচনা পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গবেষক ড. সেলিম জাহাঙ্গীর এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক ড. আজাদ বুলবুল।

স্বাগত বক্তব্য রাখেন বইমেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু।

সাংস্কৃতিক অনুষ্ঠানে মরমী গান পরিবেশন করেন সুফি ইছা মরমী সংসদ, বাউল মোজাহেরুল ইসলাম, চ্যানেল আই শিল্পী উম্মে কাউছার নিঝুম ও হারুন কাউয়াল।

এবারের বইমেলায় ‘ভাবনার খেরোখাতা’ নামে প্রথম বই প্রকাশিত হয়েছে কলেজ শিক্ষক শেখ বিবি কাউছারের। শুক্র ও শনিবার দুদিনই মেলায় ছিলেন তিনি।

শেখ বিবি কাউছার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকালের চেয়েও আজ লোক সমাগম বেশি হয়েছে। বিভিন্ন স্টল ঘুরে দেখলাম বই বিক্রিও হচ্ছে।

“সিআরবিতে মেলা বেশ জমে উঠেছে। এখানে সব বয়সী পাঠকরা আসছেন।”

মেলায় মূর্ধন্য প্রকাশনীর স্টল ব্যবস্থাপক অনি ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ ক্রেতারা বেশি সংখ্যায় আসছেন। বইও কিনছেন। অনেকে আবার দেখছেন। হয়ত দুয়েকদিন পর কিনবেন।”

রোববার বিকালে অমর একুশে বইমেলা মঞ্চে রবীন্দ্র উৎসব অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন একুশে পদক প্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।